এসির বাতাস ঠান্ডা হয় না যেসব কারণে

3 months ago 52

এখনো তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। সারাক্ষণ এসি ব্যবহার করে নানান সমস্যা দেখে দিচ্ছে। দেখা যায় এসির বাতাস ঠিকমতো ঠান্ডা হচ্ছে না।

নানান কারণে এমন হতে পারে। এসি ট্রিপিংয়ের কারণে এসি থেকে ঠান্ডা বাতাস ঠিকমতো বের হতে পারে না। ফলে এই সমস্যার দিকে মনোযোগ দেওয়া জরুরি। জেনে নেওয়া যাক এমন হয় যেসব কারণে-

১. নোংরা এয়ার ফিল্টার এসি ট্রিপিংয়ের অন্যতম কারণ হতে পারে। ফিল্টারে নোংরা থাকলে বাতাস চলাচল কমে যায় এবং এসি ইউনিটটি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। যার ফলে ব্রেকারটি ট্রিপ হতে পারে। এই কারণেই এসি আর আগের মতো ঘর ঠান্ডা করতেও পারে না। এই সমস্যার সমাধার করতে এয়ার ফিল্টার নিয়মিত পরিষ্কার করা উচিত। তবে ব্যবহারকারী কতটা এসি ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে ফিল্টার বদলানোর সময়কাল। একজন ভালঘ টেকনিশিয়ান ডেকে এয়ার ফিল্টার পরিবর্তন করাতে পারেন।

২. এসির কনডেন্সার কয়েলে ময়লা জমলে তা ঘরের ভিতর থেকে বাইরের ইউনিটে তাপ স্থানান্তর করতে অক্ষম হয়। এর ফলে এসিতে শর্ট সার্কিট হতে পারে। আবার বাইরের ইউনিটে ধুলা-ময়লা জমা কিংবা গাছ গজানোর কারণে কয়েল নোংরা হতে পারে।

৩. এসিকে ভে তর থেকে ঠান্ডা রাখার জন্য একটি ফ্যান থাকে। যাকে কয়েল ফ্যান বলা হয়। বাড়ির বাইরের ইউনিটে থাকা মোটর দ্বারা এটি চালিত হয়। সাধারণত ভিতরের ইউনিট থেকে তাপ অপসারণ করতে কয়েলের উপর দিয়ে বাতাসের প্রবাহ ঘটায় এই পাখা। তবে কয়েল ফ্যান ভেঙে গেলে কিন্তু ট্রিপিং হতে পারে।

৪. এসির একটি অপরিহার্য অংশ হলো কম্প্রেসার। আর তা পুরোনো হয়ে গেলে এটি চালু করতে সমস্যা হতে পারে। সার্কিট ব্রেকারে যদি ক্রমাগত ট্রিপিং হয়, তাহলে ফ্যান এবং সার্কিটের মধ্যে বিদ্যুৎ প্রবাহ পরীক্ষা করা উচিত। এসি প্রায় এক সেকেন্ডের মধ্যে চালু হয়ে যাওয়া উচিত। এর থেকে বেশি সময় নিলে কম্প্রেসারে সমস্যা রয়েছে বলে মনে করা যেতে পারে।

৫. ঢিলেঢালা ওয়্যারিং এবং পুরোনো যন্ত্রাংশ পরিবর্তন করুন। এসির তার পুরো সিস্টেমকে সচল রাখে। সময়ের সঙ্গে সঙ্গে এই তারগুলি আলগা হয়ে যেতে থাকে এবং সংযোগ নষ্ট হয়। সেই কারণে সার্কিট ব্রেকার সময়ে সময়ে ট্রিপ করে। সার্কিটের তার ঠিক করে এই সমস্যার সমাধান করা যেতে পারে। অথবা তারের ধাতব প্লেট প্রতিস্থাপন করারও প্রয়োজন হতে পারে।

সূত্র: নিউজ১৮

কেএসকে/জেআইএম

Read Entire Article