ঐক্যবদ্ধভাবে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে

4 months ago 61

দেশে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় সরকারবিরোধী সব রাজনৈতিক শক্তিকে নিয়ে ঐক্যবদ্ধভাবে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম।

তিনি বলেন, দেশের জনগণ আওয়ামী লীগের জুলুম-নির্যাতন ও নিপীড়ন থেকে মুক্তি চায়। জাতির এই দুঃসময়ে জামায়াতে ইসলামী রাজপথে নামতে প্রস্তুত। কিন্তু অনৈক্য ও বিভেদ তৈরি করতেও একটি মহল বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা করছে। আন্দোলনে অনৈক্য-বিভেদ সৃষ্টি হয়, কারোই এমন কোনো বক্তব্য-বিবৃতি দেওয়া উচিত নয়।

শনিবার (৮ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ‘বহুদলীয় গণতন্ত্র : শহীদ জিয়া ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ লেবার পার্টি এই সভার আয়োজন করে।

আব্দুল হালিম বলেন, শহীদ জিয়াউর রহমান সংবিধানে বিসমিল্লাহ সংযোজন করে আল্লাহর প্রতি আস্থা ও বিশ্বাস যুক্ত করেছেন। তিনি বিভেদ-বিভাজন নয়, ঐক্যবদ্ধ জাতি গঠনে কাজ করেছেন। ডান-বাম সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ করেছেন। সব দলকে সংসদে আনার ব্যবস্থা করেছেন। সব দল-মতের শক্তিকে ঐক্যবদ্ধ করে বাংলাদেশে গণতন্ত্র, ভোটের অধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন। বর্তমানেও গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধভাবে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে।

সভায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, শহীদ জিয়াউর রহমান ও বিএনপির প্রতি শেখ হাসিনা ও আওয়ামী লীগের চিরকৃতজ্ঞ থাকা উচিত। কারণ, শেখ মুজিবুর রহমান বাকশাল প্রতিষ্ঠার মাধ্যমে সব রাজনৈতিক দলের সঙ্গে আওয়ামী লীগকেও নিষিদ্ধ করেছিলেন। পরবর্তীতে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের উদ্যোগে যখন বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়, তখন আওয়ামী লীগ আবার এ দেশে রাজনীতি করবার অধিকার ফেরত পেয়েছিল। এছাড়া শহীদ জিয়ার উদারতায় দেশে ফেরত এসে দলীয় রাজনীতির হাল ধরেছিলেন শেখ হাসিনা। ফলে শেখ হাসিনা এই দেশের মাটিতে রাজনীতি করার ও রাষ্ট্রীয় ক্ষমতায় যাওয়ার সুযোগ পেয়েছেন।

লেবার পার্টির একাংশের ভারপ্রাপ্ত মহাসচিব খন্দকার মিরাজুল ইসলামের সঞ্চালনায় এবং চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন-বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য তাবিথ আউয়াল, গণঅধিকার পরিষদের একাংশের আহ্বায়ক মিয়া মশিউজ্জামান, সদস্য সচিব ফারুক হাসান, লেবার পার্টির ভাইস চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, জহুরা খাতুন জুঁই, যুগ্ম মহাসচিব আবদুর রহমান খোকন, হেলাল উদ্দিন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান চৌধুরী মুকুল, প্রচার সম্পাদক মনির হোসেন খান, মহিলা সম্পাদিকা নাসিমা নাজনিন সরকার, ছাত্র মিশন সভাপতি সৈয়দ মিলন, মহানগর সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, সহ-সভাপতি এনামুল হক প্রমুখ।

কেএইচ/জেএইচ/জেআইএম

Read Entire Article