ওয়ানডে বিশ্বকাপে পারেননি, টি-টোয়েন্টি রাঙাতে পারবেন তামিম?

3 months ago 47

বাংলাদেশের ক্রিকেটে তামিম হিসেবে অনেকদিন পর্যন্ত ছিলেন একজনই- তামিম ইকবাল। তার পরিচিতি দেশসেরা ওপেনার হিসেবে। কিন্তু এখন তামিম বললে প্রশ্নটা চলেই আসে- ‘কোন তামিম?’ কারণ আরও একজন এই নামে চলে এসেছেন বাংলাদেশের ক্রিকেট আঙিনায়। শুধু নামেই নয়- তাদের খেলার ধরনও একই, দুজনই ওপেনার। টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন তামিম ইকবাল, তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গেলেন তানজিদ হাসান তামিম।

তার জন্ম বগুড়ায়। আর পাঁচটা ছেলের বাবা-মায়ের মতো তানজিদের পরিবারেও প্রাধান্য ছিল পড়াশোনা। প্রকৌশলী বা চিকিৎসক হোক, তাদের চাওয়া ছিল এমনই। এজন্য গ্রাম থেকে তাকে নিয়ে আসা হয় শহরে, পড়েন জেলা স্কুলে। তবে পড়াশোনার ফাঁকে খেলাটাও চালিয়ে যেতেন তানজিদ।

তার প্রথম প্রাদপ্রদীপের আলোয় আসা অনূর্ধ্ব-১৯ দলে থাকতে। ২০২০ সালে বিশ্বকাপ জেতা যুব দলের অন্যতম সদস্য তিনি। এরপর ধীরে ধীরে শীর্ষ পর্যায়েও উঠে এসেছেন তানজিদ। গত বছরের আগস্টে ওয়ানডেতে জাতীয় দলের হয়ে অভিষেক হয় তার। এরপর শেষ মুহূর্তে তামিম ইকবাল বাদ পড়লে তার পরিবর্তে ওয়ানডে বিশ্বকাপ খেলতে যান তানজিদ।

যদিও খুব বেশি ভালো করতে পারেননি। ৯ ম্যাচ খেলে এক হাফ সেঞ্চুরিতে ১৫২ রান করেন তিনি। দলও খুব একটা সুবিধা করতে পারেনি।

তবে তানজিদ আবারও আলোচনায় আসেন সর্বশেষ বিপিএল দিয়ে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে এই টুর্নামেন্টে খেলেন তিনি। ১২ ম্যাচ খেলে ১ সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরিতে ৩৮৪ রান আসে তার ব্যাট থেকে। বিপিএলের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন তিনি।

ওয়ানডে বিশ্বকাপ খেললেও টি-টোয়েন্টিতে সুযোগ মিলছিল না তার। অবশেষে বিশ্বকাপের ঠিক আগে জিম্বাবুয়ে সিরিজে সুযোগ পান এই ফরম্যাটে। প্রথম ম্যাচেই ৪৭ বলে ৬৭ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতান। ৫ ম্যাচে ১৬০ রান করেন তিনি।

জিম্বাবুয়ে সিরিজের পারফরম্যান্স তানজিদ হাসানকে জায়গা করে দিয়েছে বিশ্বকাপের দলেও। সৌম্য সরকার ও লিটন দাসের সঙ্গে তৃতীয় ওপেনার হিসেবে স্কোয়াডে আছেন তিনি।

শুধু তাই নয়, লিটন ও সৌম্যর অফ ফর্মের কারণে এবারের বিশ্বকাপেও নিয়মিত ওপেনার হিসেবেই দলে সুযোগ পেতে পারেন তানজিদ হাসান তামিম। ওয়ানডে বিশ্বকাপ রাঙাতে না পারার আক্ষেপ টি-টোয়েন্টিতে পুষিয়ে দেওয়ার চেষ্টা নিশ্চিতভাবেই থাকবে তার।

আইএইচএস/

Read Entire Article