কনডেম সেলে ১৬ বছর: আসামির আপিল শুনানি বুধবার

3 months ago 29

দীর্ঘ ১৬ বছর ধরে কনডেম সেলে থাকা মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামির আপিল শুনানির জন্য দিন নির্ধারণ করছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বুধবার (৩ জুলাই) শুনানির জন্য দিন ধার্য করা হয়।

মঙ্গলবার (২ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কাজি আব্দুল্লাহ আল মাসুমের আপিলের বিষয়টি তার আইনজীবী মো. খুরশিদ আলম খান আপিল বিভাগের নজরে এনে বলেন, ‘এই আপিলের বিষয়টি অনেকদিন ধরে শুনানির জন্য রয়েছে। আসামি ১৬ বছর ধরে কনডেম সেলে আছেন। এটি দ্রুত শুনানির জন্য আবেদন করেছি।’

আরও পড়ুন>>>
কনডেম সেলে কী কী ব্যবস্থাপনা জানতে চান হাইকোর্ট

এই মামলার বিষয়ে আইনজীবী মো খুরশীদ আলম খান বলেন, ‘দস্যুতা ও হত্যার অভিযোগে করা এক মামলায় ২০০৮ সালে আসামি কাজি আব্দুল্লাহ আল মাসুমকে মৃত্যুদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল। এরপর ডেথ রেফারেন্স ও আপিল অ্যাপ্লিকেশনের নিয়ে হাইকোর্ট সে দণ্ড বহাল রাখেন। তবে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আসামি ২০১৫ সালে সুপ্রিম কোর্টে আপিল করেন। তবে সে আপিলের শুনানি এতোদিনেও হয়নি। যেখানে ২০০৮ সালে ট্রাইব্যুনালের দেওয়া রায়ের পর থেকেই আসামি কারাগারের কনডেম সেলে বন্দি রয়েছেন। তাই আসামির আপিলটি দ্রুত শুনানির আবেদন করলে আপিল বিভাগ বিষয়টি বুধবার শুনানির জন্য দিন নির্ধারণ করেন।

এফএইচ/এসআইটি/জেআইএম

Read Entire Article