কবরের ওপর ঘরবাড়ি বানানো কি জায়েজ?

1 month ago 18

কবরের ওপর ঘরবাড়ি বানিয়ে বসবাস করা অথবা বসবাসের ঘরের নিচে কাউকে কবর দেওয়া নিন্দনীয় কাজ। হাদিসে কবরের ওপর বসতে আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

لأن يجلِسَ أحدُكم على جَمرةٍ فتحرِقَ ثيابَه، حتَّى تخلُصَ إلى جلدِه، خيرٌ لَهُ من أن يجلِسَ على قبرٍ

তোমাদের কেউ যদি আগুনের ফুলকির উপর বসে এবং তাতে তার পরিধেয় বস্ত্র পুড়ে গিয়ে ওই আগুন তার শরীরের চামড়া পর্যন্ত পৌঁছে যায় এটা তার জন্য কবরের উপর বসার চেয়ে উত্তম। (সহিহ মুসলিম)

যদি কোনো ক্ষেত্রে বিশেষ প্রয়োজন দেখা দেয়, তাহলে ঘর বা মসজিদ সম্প্রসারণের জন্য লাশ স্থানান্তর করা যেতে পারে।

তবে কবর যদি অনেক পুরনো হয়, কবরস্থ ব্যক্তিদের লাশ মাটির সাথে মিশে গিয়ে থাকে, তাহলে কবর সমান করে তার ওপর ঘরবাড়ি নির্মাণ জায়েজ হবে।

কবরের ওপর দিয়ে হাটাচলা করার বিধান

বিশেষ প্রয়োজন ছাড়া কবরের ওপর হাঁটাচলা করা, কবর পায়ে মাড়ানো মাকরুহ। জাবের রা. বলেন,

نَهَى النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ تُجَصَّصَ القُبُورُ، وَأَنْ يُكْتَبَ عَلَيْهَا، وَأَنْ يُبْنَى عَلَيْهَا، وَأَنْ تُوطَأَ

নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কবর পাকা করা, তার ওপরে লেখা, কবরের ওপর বাড়ি নির্মাণ করা এবং তা পদদলিত করা থেকে নিষেধ করেছেন। (সুনানে তিরমিজি)

বড় কবরস্থানগুলোতে অনেক সময় কোনো কবরের কাছে পৌঁছার জন্য অন্য কবর মাড়িয়ে যাওয়া ছাড়া উপায় থাকে না। এ রকম ক্ষেত্রে মৃত ব্যক্তির দূরে দাঁড়িয়ে দোয়া করাই সমীচীন। কবরের কাছে দাঁড়িয়ে দোয়া করার জন্য অন্য কবর পদদলিত করা মাকরুহ হবে।

ওএফএফ/জিকেএস

Read Entire Article