কমতে পারে দিন ও রাতের তাপমাত্রা

1 month ago 17

মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়ায় সারাদেশে বৃষ্টি কমেছে। গত চারদিনে দেশে ভারী বৃষ্টি হয়নি। এমন অবস্থায় গরম বেড়েছে। তবে আজ রোববার (১ সেপ্টেম্বর) থেকে দেশে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সংস্থাটি জানিয়েছে, আজ রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

জানা গেছে, বঙ্গোপসাগরে অবস্থিত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ (১ সেপ্টেম্বর) ভোরে কলিংগোপাডাম-এর নিকট দিয়ে উত্তর অন্ধ্র-দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করেছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, আজ থেকে বৃষ্টি কিছুটা বাড়তে পারে, সেই সঙ্গে তাপমাত্রাও কমতে পারে। এই সপ্তাহের শেষের দিকে বৃষ্টি বেড়ে যেতে পারে।

জানা গেছে, শনিবার দেশে সর্বোচ্চ ৪৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল রাজশাহীতে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রাঙ্গামাটিতে ৪৪ মিলিমিটার।

আরএএস/এসএনআর/এমএস

Read Entire Article