কমিউনিকেশন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের যাত্রা শুরু

1 week ago 14

কমিউনিকেশন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ নামের নতুন এক প্ল্যাটফর্মের যাত্রা শুরু হয়েছে। দেশের গণযোগাযোগ, সাংবাদিকতা, টেলিভিশন ও ফিল্ম অধ্যয়ন সংশ্লিষ্ট বিভাগগুলোয় শিক্ষকতা, গবেষণা ও মানসম্মত অ্যাকাডেমিক প্রকাশনা ত্বরান্বিত করার লক্ষ্যে নতুন এক প্ল্যাটফর্ম গঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সভায় গতকাল শুক্রবার সংগঠনটির আহ্বায়ক কমিটি গঠিত হয়।

কমিটিতে বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. এ. জে. এম. শফিউল আলম ভূঁইয়াকে আহ্বায়ক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মো. আশরাফুল আলমকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. সহিদ উল্ল্যাহকে যুগ্ম-আহ্বায়ক নির্বাচিত করা হয়েছে।

নতুন এ প্ল্যাটফর্মে সাবেক প্রধান তথ্য কমিশনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ড. গোলাম রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

এ যাত্রার শুরুর প্রথম সভায় বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ, সাংবাদিকতা সংশ্লিষ্ট বিভাগের অর্ধ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। এ সভায় গবেষণা থেকে শুরু করে সার্বিক একাডেমিক মান বৃদ্ধির জন্য উপস্থিত শিক্ষকরা তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।

শিক্ষকরা প্রতিবছর এ সংশ্লিষ্ট কনেফারেন্স আয়োজন, অ্যাকাডেমিক মানসম্মত জার্নাল প্রকাশসহ নানা বিষয়ে মতামত তুলে ধরেন। বিষয়গুলো পর্যালোচনা করে সভায় কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। যার মধ্যে ২০২৫ সালের জানুয়ারিতে প্রথম একাডেমিক কনফারেন্স আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় নতুন এ সংগঠনের উপদেষ্টা অধ্যাপক ড. গোলাম রহমান সংগঠনের সদস্যদের প্রতি নানা দিক-নির্দেশনা দেন। তিনি এ প্ল্যাটফর্মের সব কাজ স্বচ্ছ ও গণতান্ত্রিকভাবে সম্পন্ন করার তাগিদ তুলে ধরেন। একই সঙ্গে সংগঠনটি আগামীতে দক্ষিণ এশিয়ায় গণযোগাযোগ ও সাংবাদিকতা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।

সভায় আহ্বায়কের দায়িত্ব পাওয়া অধ্যাপক ড. এ. জে. এম. শফিউল আলম ভূঁইয়া বলেন, এ প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে মানসম্মত গবেষণা ও অ্যাকাডেমিক কাজগুলোকে এগিয়ে নেওয়াই তাদের লক্ষ্য। যা সফল করতে শিক্ষার্থী, শিক্ষক, গবেষকদের সহযোগিতা কামনা করেন তিনি।

আরএএস/এমকেআর

Read Entire Article