কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারীরা, সতর্ক করলো বোর্ড

3 months ago 36

পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিকে একীভূত করার দাবিতে কর্মবিরতি কর্মসূচি পালন করছেন সারাদেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারীরা। তাদের দাবির মধ্যে রয়েছে অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের নিয়মিত করা।

যদিও বিশেষ ব্যবস্থায় জরুরি বিদ্যুৎ সেবা চালু রেখেই কর্মবিরতির পালন করছেন তারা। তবে কর্মকর্তা-কর্মচারীদের এই কর্মকাণ্ডে পল্লী বিদ্যুতায়ন কার্যক্রম এবং গ্রাহকসেবা চরমভাবে বিঘ্নিত হচ্ছে, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড।

সোমবার (১ জুলাই) বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পরিচালক মো. শফিকুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বার্তা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ড জানায়, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অধীন বিভিন্ন পল্লী বিদ্যুৎ সমিতির কতিপয় কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন দাবি-দাওয়া উত্থাপন করে কর্মবিরতি পালন করছেন। কোনো কোনো ক্ষেত্রে বিভিন্ন স্থানে ব্যানার টানিয়ে কর্মসূচি পালন করছেন। কর্মসূচি পালনের নামে অনেকে শৃঙ্খলাবিরোধী কার্যক্রমে লিপ্ত হচ্ছেন। এতে একদিকে গ্রাহকসেবা যেমন বিঘ্নিত ও বাধাগ্রস্ত হচ্ছে, অন্যদিকে তেমন সরকারের ভাবমূর্তিও চরমভাবে ক্ষুণ্ন হচ্ছে।

এতে আরও বলা হয়, এরই মধ্যে পল্লী বিদ্যুৎ সমিতির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের চাকরি সংক্রান্ত বিষয়াবলী নিয়ে একটি মতবিনিময় সভা গত ১০ মে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিবের (রুটিন দায়িত্ব) সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা তাদের বেতন-ভাতা সংক্রান্ত বৈষম্য, চুক্তিভিত্তিক থেকে নিম্নমিতকরণ, পদ-পদবি ও পদমর্যাদার বৈষম্য, লোকবল কাঠামো, অভিন্ন সার্ভিস কোড প্রণয়ন, পদোন্নতিসহ বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন। এরই ধারাবাহিকতায় গত ৮ জুন দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার, জেনারেল ম্যানেজারদের সঙ্গে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারীদের নিয়মিত করাসহ কর্মকর্তা-কর্মচারীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সুপারিশ প্রণয়নের জন্য বিদ্যুৎ বিভাগের প্রতিনিধি, পল্লী বিদ্যুৎ সমিতির প্রতিনিধি হিসেবে ২ জন সিনিয়র জেনারেল ম্যানেজার ও ২ জন সমিতি বোর্ড সভাপতি এবং পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কর্মকর্তাদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।

পরবর্তীতে গত ২২ জুন ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির বোর্ড সভাপতির সঙ্গে সমসাময়িক বিষয়াদি নিয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের কর্মকর্তাদের মতবিনিময় সভা হয়। এরই ধারাবাহিকতায় আগামী ৫ জুলাই পল্লী বিদ্যুৎ সমিতিগুলোর কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আবারও সামগ্রিক পরিস্থিতির ওপর মতবিনিময় সভা হবে। ওই সভায় বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের যৌক্তিক দাবির বিষয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ড সবসময় সহানুভূতিশীল উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান অবস্থায় পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তা-কর্মচারীদের কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি, অফিস শৃঙ্খলাপরিপন্থি,ফৌজদারী অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত না হয়ে সুষ্ঠু কর্মপরিবেশ বজায় রেখে গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ প্রদানে সহায়তা করতে অনুরোধ জানানো হচ্ছে।

এনএস/কেএসআর

Read Entire Article