কলকাতায় শ্রদ্ধার সঙ্গে ঈদে মিলাদুন্নবী পালিত

2 days ago 9

পশ্চিমবঙ্গ তথা কলকাতাজুড়ে শ্রদ্ধার সঙ্গে পালান করা হলো ঈদে মিলাদুন্নবী। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, তৃতীয় মাসে ঈদে মিলাদুন্নবী পালন করা হয়ে থাকে।

এই বিশেষ দিনটি উপলক্ষে পশ্চিমবঙ্গসহ কলকাতার রাজপথে শোভাযাত্রা কর্মসূচি পালন করে মুসলিম সম্প্রদায়ের মানুষরা।

এদিন কলকাতার মুসলিম অধ্যুষিত এলাকায় বর্ণাঢ্য পদযাত্রা বের করে ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়ের মানুষরা। গার্ডেনরিচ, পার্ক সার্কাস, মেটিয়াব্রুজ, টালিগঞ্জ, খিদিরপুর, রাজাবাজার ও কলকাতার মহাজাতি সদনের সামনে থেকে বের করা একটি শোভাযাত্রা। সকল বয়সেরই মুসলিম ধর্মপ্রাণ মানুষদের এই শোভাযাত্রায় শামিল হতে দেখা যায়।

এমনকি এই শোভাযাত্রায় নারীদেরও পা মেলাতে দেখা যায়। সেন্ট্রাল অ্যাভিনিউ কলুটোলা রবীন্দ্র সরণি হয়ে বিভিন্ন রাস্তা পরিক্রমা করা হয় নবীর গান গেয়ে।

মুসলিম ধর্মপ্রাণ মানুষেরা নতুন পোশাক পরে কোলাকুলি, মিষ্টি আদান-প্রদানের পাশাপাশি শুভেচ্ছা বিনিময়েও করে।

কলকাতার মহাজাতি সদনের সামনে থেকে যে শোভাযাত্রা বের হয়, সেই শোভাযাত্রায় পা মেলান সুফিয়াজ্জামান। তিনি বলেন, এই অশান্তির মধ্যেই বিশ্বনবী সবাইকে শান্তিতে রাখুক। কোনো বিভেদ যেন আমাদের মধ্যে না থাকে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, ভ্রাতৃত্ব, বিশ্বশান্তি, ন্যায় ও মানব কল্যাণের পথপ্রদর্শক মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিবসে জানাই আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ। শান্তি সম্প্রীতির সৌভাগ্য বজায় রাখতে পশ্চিমবঙ্গের সকল মানুষকে আহ্বান করছি।

ডিডি/এমএসএম

Read Entire Article