কলকাতায় বিজিবি-বিএসএফের সীমান্ত সম্মেলন শুরু

3 months ago 36

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) যশোর ও রংপুর রিজিয়নের রিজিয়ন কমান্ডার এবং ভারতের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) সাউথ বেঙ্গল, নর্থ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ারের ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে ৪ দিনব্যাপী (২২-২৫ জুন) সীমান্ত সম্মেলন ভারতের কলকাতায় শুরু হয়েছে।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, শনিবার (২২ জুন) থেকে এ সম্মেলন শুরু হয়েছে।

তিনি বলেন, বিজিবির যশোর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদের নেতৃত্বে ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার শফিকুজ্জামান, রাজশাহী সেক্টর কমান্ডার মো. ইমরান ইবনে রউফ ও কুষ্টিয়া সেক্টর কমান্ডার এমারত হোসেনসহ বিজিবির স্টাফ অফিসার, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছেন।

অন্যদিক, বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী আয়ুশ মানি তিওয়ারির নেতৃত্বে ১৫ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেন।

ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ গৌহাটি ফ্রন্টিয়ারের আইজি দীনেশ কুমার যাদব ও নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী সুরইয়া কান্ত শর্মাসহ বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের নোডাল অফিসার, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও অন্তর্ভূক্ত রয়েছেন।

৪ দিনব্যাপী এ সম্মেলনে-সীমান্ত হত্যা নিরসন, অবৈধ অনুপ্রবেশ রোধ এবং মাদক, স্বর্ণ ও অস্ত্র চোরাচালান রোধসহ বিভিন্ন আন্তঃসীমান্ত অপরাধ দমনে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা কার্যকরভাবে বাস্তবায়ন, দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও আস্থা বৃদ্ধি এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

আগামী ২৫ জুন যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন শেষ হবে বলেও জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা।

টিটি/এমআইএইচএস

Read Entire Article