কলাপাড়ায় ভেসে গেছে সাড়ে ৫ হাজার ঘের-পুকুরের মাছ

3 months ago 57

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে উপকূলীয় জেলা পটুয়াখালীর কলাপাড়ায় ভেসে গেছে পুকুর, মাছের ঘের। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি। এতে মৎস্য খাতে ২৫ কোটি টাকার বেশি আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা।

মৎস্য অফিসের তথ্যমতে, ঘূর্ণিঝড়ের প্রভাবে অস্বাভাবিক জলোচ্ছ্বাস ও অতি বর্ষণে উপজেলার ধুলাসার, লালুয়া, বালিয়াতলি, লতাচাপলি, ধানখালী, চম্পাপুর, মহিপুর ও নীলগঞ্জ ইউনিয়নে চার হাজার ৬৯০টি পুকুর, ৭৭৮টি ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে মৎস্য খাতে প্রায় ২৫ কোটি ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে।

কলাপাড়ায় ভেসে গেছে সাড়ে ৫ হাজার ঘের-পুকুরের মাছ

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ছোট-বড় ঘের ও পুকুর তলিয়ে ক্ষতির মুখে মৎস্য চাষিরা। তবে বড় ক্ষতির মুখে বাণিজ্যিকভাবে মাছ চাষিরা।

উপজেলার পায়রা বন্দর এলাকার চাষি মো. সানি জানান, আমার চারটি ঘেরের মধ্যে দুটি রিমালে ক্ষতিগ্রস্ত হয়। ঘের থেকে প্রায় ৫০ হাজার কোরালসহ বেশকিছু মাছ বেড়িয়ে গেছে। এ ক্ষতি কাটাতে অনেকদিন সময় লাগবে।

কলাপাড়ায় ভেসে গেছে সাড়ে ৫ হাজার ঘের-পুকুরের মাছ

ধানখালী এলাকার চাষি মো. আরাফাত সিকদার বলেন, আমার ঘেরে এক লাখ মাছ ছিল। প্রতিটি মাছের ওজন প্রায় ১ থেকে ২ কেজি। এখন ১০ হাজার পিস মাছ আছে হয়তো। জানিনা এ ক্ষতি কাটিয়ে কবে উঠতে পারবো।

এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, ক্ষতিগ্রস্তের পরিমাণ নিরূপণ করে তালিকা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। আমরা যাতে এসব চাষিদের পাশে দাঁড়াতে পারি সেই চেষ্টা করবো।

আসাদুজ্জামান মিরাজ/আরএইচ/এমএস

Read Entire Article