কাউন্সিলর চামেলীর বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত

3 months ago 39

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত আসনের কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলামকে (চামেলী) সাময়িকভাবে বরখাস্তের আদেশ স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (১২ জুন হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. একলাছ উদ্দিন ভুঁইয়া। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট হুমায়ুন কবির।

আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, খোঁড়া অজুহাতে রোকসানা ইসলাম চামেলীকে গত ২৩ মে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। কিন্তু বরখাস্ত করার আগে কোনো নোটিশ দেওয়া হয়নি। পরে এ বিষয়টি আদালতের নজরে আনা হয়। শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

সিটি করপোরেশনের সর্বোচ্চ ফোরাম বোর্ড সভায় অশোভন ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় চামেলীকে কাউন্সিলর পদ থেকে বরখাস্ত করা হয়েছে বলে মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে চামেলীকে বরাখাস্তের কথা জানানো হয়।

রোকসানা ইসলাম চামেলী ঢাকা দক্ষিণ সিটির সংরক্ষিত ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। দক্ষিণ সিটির প্রধান কার্যালয় নগর ভবনে অনুষ্ঠিত বোর্ড সভায় তিনি সংস্থার ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মদকে (রতন) শারীরিকভাবে লাঞ্ছিত করেন বলে অভিযোগ ওঠে।

স্থানীয় সরকার বিভাগের ওই প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত আসন-৫ (সাধারণ ওয়ার্ড নম্বর ১৩, ১৯ ও ২০)–এর কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম চামেলীর বিরুদ্ধে করপোরেশন সভায় অশোভন ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় সভার কার্যক্রম বিঘ্নিত হওয়া, প্রায়ই এ জাতীয় আচরণে লিপ্ত থাকা, তার এহেন অসদাচরণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হওয়ার অভিযোগ পাওয়া গিয়েছে।

সেখানে আরও বলা হয়, এ কারণে কাউন্সিলর চামেলীকে তার স্বীয় পদ থেকে অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১৩–এর উপধারা (৩)–এর অধীন কার্যক্রম শুরু করা হয়েছে। তাকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১২–এর উপধারা (১) অনুযায়ী স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এফএইচ/এমকেআর/জেআইএম

Read Entire Article