কিংবদন্তি লারাকে টপকে গেলেন জো রুট

1 month ago 15

টেস্ট ক্রিকেট রানতোলায় ইতিহাসের অন্যতম কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারাকে ছাড়িয়ে গেছেন জো রুট। দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে সপ্তম ব্যাটার হিসেবে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন এই ইংলিশ তারকা।

আজ শনিবার এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের শেষ টেস্টের দ্বিতীয় দিনে এই রেকর্ড করেন রুট। ক্যারিয়ারের ২৬১তম ইনিংসে দুর্দান্ত এই মাইলফলক স্পর্শ করেন ৩৩ বছর বয়সী এই ইংলিশ তারকা।

টেস্ট ক্রিকেটে রুটের সামনে থাকা ৬ ক্রিকেটার হলেন- কুমার সাঙ্গাকারা, অ্যালিস্টার কুক, রাহুল দ্রাবিড়, জ্যাক কালিস, রিকি পন্টিং ও শচিন টেন্ডুলকার।

এজবাস্টনে ১১ হাজার ৯৪০ রান নিয়ে ব্যাটিং করতে নেমেছিলেন রুট। এতদিন ধরে রানতোলায় সপ্তমস্থানে থাকা লারার রান ছিল ১১ হাজার ৯৫৩। খেলতে নেমে ১২৪ বলে ৮৭ রানের ইনিংস খেলেন রুট। এতে ডানহাতি এই ইংলিশ ব্যাটারের রানের পারদ গিয়ে থামে ১২ হাজার ২৭ এ।

এছাড়া ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসেবে ১২ হাজার রানের মাইলফলক টপকে গেছেন রুট। তার আগে ইংল্যান্ড থেকে কেবল এই মাইলফলক ছুঁতে পেরেছেন অ্যালিস্টার কুক।

আজকের দুর্দান্ত ইনিংস খেলার ফলে রুটের ব্যাটিং গড় ৫০ এর উপরে চলে গেছে। টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত ৬৩টি হাফসেঞ্চুরির সঙ্গে ৩২টি শতক হাঁকিয়েছেন তিনি।

এমএইচ/এএসএম

Read Entire Article