কুবি শিক্ষার্থীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ

3 months ago 43

কোটা বাতিল দাবি ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দাবিতে ঢাকা–চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে মহাসড়কের দুই লেনেই গাড়ি চলাচল বন্ধ রয়েছে। ফলে প্রায় ১৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে মহাসড়কের কুমিল্লা আদর্শ সদর উপজেলার কোটবাড়ী এলাকায় শিক্ষার্থীরা এ অবরোধ করেন।

কুবি শিক্ষার্থীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ

শিক্ষার্থীদের দাবি, ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়া।

এসময় শিক্ষার্থীদের ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘মেধা যার মেধা যার চাকরি তার চাকরি তার’ ‘মুক্তি যুদ্ধের মূল কথা সুযোগে সমতা’, ‘স্বাধীনতার মূল কথা সুযোগে সমতা’, ‘রেলের ৪০% কোটা মুক্ত করে রেল সম্পদ রক্ষা করো’, ‘কোটা প্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক’ ইত্যাদি শ্লোগান দিতে দেখা যায়।

কুবি শিক্ষার্থীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ

শাহীন আলম নামে এক শিক্ষার্থী বলেন, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা বিদ্যমান। এই বৈষম্যের কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহালে দাবীতে বেলা ১১টায় প্রথমে ক্যাম্পাসে প্রতিবাদ কর্মসূচি শুরু করি। একপর্যায়ে সব শিক্ষার্থী একত্রিত হয়ে দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কোটবাড়ী এলাকায় অবরোধ করা হয়। আশা করছি সরকার সার্বিক বেবেচনায় কোটা পদ্ধতি বাতিল করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল বাহার মজুমদার জাগো নিউজকে বলেন, কোটবাড়ি এলাকায় কুবি শিক্ষার্থীদের অবরোধের কারণে মহাসড়কে দুইপাশে যানজট সৃষ্টি হয়েছে। তারদের সঙ্গে সমঝতার জন্য কুমিল্লা জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন। অবরোধ ছেড়ে দেওয়ার বিষয়ে তাদের সঙ্গে কথা বলা হচ্ছে।

জাহিদ পাটোয়ারী/এএইচ/জিকেএস

Read Entire Article