কেন্দ্র-তৃণমূল কর্মীদের দলীয় সিদ্ধান্তের প্রতি আনুগত্য করতে হবে

2 weeks ago 14

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আওয়ামী লীগের কেন্দ্র ও তৃণমূলের নেতাকর্মীদের দলীয় সিদ্ধান্তের প্রতি পূর্ণ আনুগত্য করতে হবে। সবাই একসঙ্গে হয়ে অপশক্তির মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, নেত্রী কারও ওপর কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেন না। দলীয় সিদ্ধান্ত নেওয়ার পর সেটা আমি যদি মানি মানবো, না হয় দল করবো না। কিন্তু আপনি দলও করবেন, নেত্রীর জন্য জানও দিয়ে দিবেন কিন্তু নেত্রীর সিদ্ধান্ত মানবেন না, তা হওয়া উচিত নয়।

রোববার (২৮ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

এতে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণমন্ত্রী বলেন, ১/১১-তে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার মাইনাস টু নয়, মাইনাস ওয়ান নিয়ে কাজ করছিল। তারা শুধু শেখ হাসিনাকে মাইনাস করতে চেয়েছিল। তারা দুই নেত্রীকে আটক করলেও বেগম খালেদা জিয়ার জন্য আদালতের কাঠগড়া পর্যন্ত লালগালিচা বিছিয়ে দেওয়া এবং সাব জেলে বাড়তি সুবিধা দেওয়া হয়েছে। কিন্তু এদেশের মানুষের ভালোবাসা ও ২৫ লাখ গণস্বাক্ষর সংগ্রহ করে তত্ত্বাবধায়ক সরকারের কাছে জমা দেওয়া হলে শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়েছিল। ওই সময় সভাপতির দায়িত্বে থাকা প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান দলের নেতৃত্বের প্রতি অবিচল থেকে সাহসিকতার সঙ্গে দলকে এগিয়ে নিয়ে যান। তাকে গভীর শ্রদ্ধায় স্মরণ করতেই হবে। ওই সময় অনেক প্রতিকূলতার মধ্যেও মহিলা আওয়ামী লীগসহ দলের বিভিন্ন অঙ্গ সংগঠনগুলো আন্দোলন সংগ্রামের মাধ্যমে শেখ হাসিনার মুক্তিকে ত্বরান্বিত করে।

তিনি বলেন, বাংলাদেশ ও বাঙালির সব অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে। সেই অর্জনকে নস্যাৎ করার জন্য যে অপশক্তি বঙ্গবন্ধুর সময় যেমন সক্রিয় ছিল, আজও তেমন সক্রিয়। অতএব আমরা যদি ঐক্য, সংকল্পের দৃঢ়তা ও দলীয় আনুগত্য সুদৃঢ় রাখতে না পারি, তাহলে সেই অপশক্তি আবারও ছোবল দেবে।

ডা. দীপু মনি বলেন, আমরা সবাই বঙ্গবন্ধুর আদর্শের কথা বলি, কিন্তু সেটা কতটা মানছি, কতটা পালন করছি? আমরা কথায় কথায় বলি নেত্রীর (শেখ হাসিনার) জন্য জান দিয়ে দেবো। কিন্তু নেত্রী যে সিদ্ধান্ত দেন সেটা মানি কি না, কেন্দ্রে এবং তৃনমূলে? আমি যদি বলি বিচারটা মানি তবে তালগাছ আমার, তাহলে তো হবে না। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত গণতান্ত্রিক প্রক্রিয়ায় সিদ্ধান্ত নেওয়া হয়। নেত্রী কারও ওপর কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেন না। দলীয় সিদ্ধান্ত নেওয়ার পর সেটা আমি যদি মানি মানবো, না হয় দল করবো না। কিন্তু আপনি দলও করবেন নেত্রীর জন্য জানও দিয়ে দিবেন, কিন্তু নেত্রীর সিদ্ধান্ত মানবেন না, তা হওয়া উচিত নয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ নেতা এম এ করীম। এতে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ আমিনুল ইসলাম, ঢাকা-৪ আসনের সংসদ সদস্য কৃষিবিদ ড. মো. আওলাদ হোসেন, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট বলরাম পোদ্দার প্রমুখ।

আরএএস/কেএসআর

Read Entire Article