কোটা বাতিলের দাবিতে ঢাকা কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

3 months ago 39

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে চতুর্থ দিনের মতো বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

শনিবার (৬ জুলাই) দুপুর ১২টায় কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে সাইন্সল্যাব মোড় ঘুরে নীলক্ষেতে যান তারা। সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা,‘আঠারোর হাতিয়ার, গর্জে ওঠো আরেকবার’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’,‘সংবিধানের মূল কথা, সবার জন্য সমতা’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারাবাংলায় খবর দে,কোটা প্রথার কবর দে’ এরকম বিভিন্ন কোটা বিরোধী স্লোগান দিতে থাকেন।

আরও পড়ুন:

বিক্ষোভে সমাবেশে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, স্বাধীনতার এত বছর পরে এসে কোটা ব্যবস্থা সম্পূর্ণ বেআইনি। কোটার মাধ্যমে সরকারি চাকরিতে এক শ্রেণির লোকদের বাড়তি সুবিধা দেওয়ার চেষ্টা করা হয়। বাকি লাখ লাখ শিক্ষার্থী ও বেকার সমাজ তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

কোটা বাতিলের দাবিতে ঢাকা কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

এসময় হুঁশিয়ারি উচ্চারণ করে শিক্ষার্থীরা কোটা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন।

বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে চলমান কোটাবিরোধী আন্দোলনে যোগ দেবেন বলেও জানান তারা৷

ঢাকা কলেজের শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, কোটা ব্যবস্থা অবশ্যই বাতিল করতে হবে। কিছু ব্যক্তিকে সুযোগ দিয়ে বাকি লাখ লাখ ছাত্র ও বেকার সমাজকে বঞ্চিত করা যাবে না। কোটা ব্যবস্থা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলমান থাকবে। সারাদেশের ছাত্রসমাজ এই কোটা ব্যবস্থা বাতিল চায়।

এনএস/এসএনআর/এএসএম

Read Entire Article