কোটা বাতিলের দাবিতে তৃতীয় দিনের মতো ঢাকা কলেজে বিক্ষোভ

3 months ago 37

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর ১২টায় কলেজ ক্যাম্পাসে তৃতীয় দিনের মতো বিক্ষোভ করেন তারা। এরপর মিছিল নিয়ে সাইন্সল্যাব মোড়ে কিছুক্ষণ অবস্থান নেন। পরে মিরপুর সড়ক হয়ে নীলক্ষেত মোড় ঘুরে কলেজের মূল ফটকে মিছিল শেষ করেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা ‘আঠারোর হাতিয়ার, গর্জে ওঠো আরেকবার’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নেই’, ‘সংবিধানের মূল কথা, সবার জন্য সমতা’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নেই’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’ সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে তারা শাহবাগে চলমান আন্দোলনে যোগ দেন।

কোটা বাতিলের দাবিতে তৃতীয় দিনের মতো ঢাকা কলেজে বিক্ষোভ

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, স্বাধীনার এত বছর পরে এসেও কোটাব্যবস্থা সম্পূর্ণ বেআইনি। কোটার মাধ্যমে সরকারি চাকরিতে একটি শ্রেণির লোকদের বাড়তি সুবিধা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। বাকি লাখ লাখ শিক্ষার্থী ও বেকার সমাজ অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

ঢাকা কলেজের শিক্ষার্থী আলিফুর বলেন, আমরা চাই বাংলাদেশ একটি মেধাভিত্তিক রাষ্ট্রে পরিণত হোক। মেধাবী শিক্ষার্থীদের বাদ দিয়ে তুলনামূলক কম মেধাবীদের চাকরিতে প্রবেশের সুযোগ করে দিলে দেশেরই ক্ষতি। এ সিদ্ধান্তে লাখ লাখ ছাত্রসমাজ তাদের অধিকার থেকে বঞ্চিত হবে। আমরা চাই কোটাব্যবস্থা বাতিল। দাবি মেনে না নিলে আমাদের আন্দোলন চলমান থাকবে।

এনএস/এমএএইচ/জিকেএস

Read Entire Article