কোপা আমেরিকার কোয়ার্টারে কে কার মুখোমুখি

3 months ago 53

কোপা আমেরিকার জমজমাট গ্রুপ পর্ব শেষ হয়ে গেলো। ইউরোর মত দ্বিতীয় রাউন্ড নেই এখানে। সরাসরি কোয়ার্টার ফাইনাল। গ্রুপ পর্বের জমজমাট লড়াই শেষে নির্ধারণ হয়ে গেছে কোয়ার্টার ফাইনালের লাইনআপও। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে অনুষ্ঠিত হতে হবে বেশ কয়েকটি দুর্দান্ত ম্যাচ। কারণ, ফেবারিটদের অধিকাংশই রয়েছে কোয়ার্টার ফাইনালে।

কোপা আমেরিকায় ফেবারিট না হলেও স্বাগতিক যুক্তরাষ্ট্রের জন্য আফসোস। স্বাগতিক হয়েও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে পারেনি তারা। বলিভিয়াকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করলেও পানামা এবং উরুগুয়ের কাছে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। 

অন্যতম শক্তিশালী দল চিলিকেও বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকে। ‘এ’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গী ছিল তারা। আর্জেন্টিনার কাছে হারা, পেরু এবং কানাডার সঙ্গে ড্র করেছে তারা। ফলে আর্জেন্টিনার সঙ্গে এই গ্রুপ থেকে কোয়ার্টারে উঠেছে কানাডাই।

বি গ্রুপে মেক্সিকোর মতো শক্তিশালী দলও পরের রাউন্ডে উঠতে পারলো না। বরং, এখানে বাজিমাত করেছে ভেনেজুয়েলা। মেক্সিকো এবং জ্যামাইকাকে বিদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টারে উঠেছে ভেনেজুয়েলা। তাদের সঙ্গে উঠেছে ইকুয়েডর।

‘সি’ গ্রুপে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিদায় নিয়েছে বলিভিয়া। কোয়ার্টার ফাইনালে উঠেছে উরুগুয়ে এবং পানামা। ‘ডি’ গ্রুপে কোনোমতে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে অন্যতম ফেবারিট ব্রাজিল। তাও গ্রুপ রানারআপ হয়ে। কোস্টারিকার সঙ্গে ড্র, এরপর প্যারাগুয়েকে ৪-১ গোলে হারায় তারা। শেষ ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ড্র করে ১-১ গোলে।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা পেয়েছে ‘বি’ গ্রুপের রানারআপ ইকুয়েডরকে। কানাডা খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। অন্যদিকে ডি গ্রুপের চ্যাম্পিয়ন কলম্বিয়া পেয়েছে সহজ প্রতিপক্ষ, পানামা। আর ডি গ্রুপের রানারআপ হওয়ার কারণে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়েকেই কোয়ার্টারে প্রতিপক্ষ হিসেবে পেলো ব্রাজিল। অর্থ্যাৎ, কোয়ার্টার থেকেই বিদায় নিতে হবে শিরোপা প্রত্যাশী একটি দলকে।

কোয়ার্টার ফাইনালের সূচি

তারিখ

সময়

ম্যাচ

ভেন্যু

৪ জুলাই

সকাল ৭টা

আর্জেন্টিনা-ইকুয়েডর

এনআরজি স্টেডিয়াম, টেক্সাস

৫ জুলাই

সকাল ৭টা

ভেনেজুয়েলা-কানাডা

এটিঅ্যান্ডটি স্টেডিয়াম, টেক্সাস

৬ জুলাই

ভোর ৪টা

কলম্বিয়া-পানামা

স্টেট ফার্ম স্টেডিয়াম, আরিজোনা

৬ জুলাই

সকাল ৭টা

উরুগুয়ে-ব্রাজিল

অ্যালিগেন্ট স্টেডিয়াম, লাস ভেগাস


আইএইচএস/ 

Read Entire Article