কোপা লিবারতোদরেসে খেলতে মেসিকে যা করতে হবে

4 months ago 58

মেসি কোনোদিন দক্ষিণ আমেরিকার ক্লাব পর্যায়ের সর্বোচ্চ টুর্নামেন্ট কোপা লিবারতোদরেসে খেলবেন, এটি হয়তো তার ভক্তরাও অতীতে কল্পনা করেনি। তবে এমনটা যেকোনো সময় হতে পারে। মেসিকে দেখা যেতে পারে বোকা জুনিয়র্স কিংবা রিভার প্লেটের বিপক্ষে খেলতে।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অধিনায়ক মেসি খেলছেন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামিতে। ইতোমধ্যে কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয়েছে মেসির। যদিও তার দল বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকেই। তবে এবার মেসিকে দেখা যেতে পারে কোপা লিবারতোদরেসেও। তবে সেটি খুব সহজ হবে না।

মেসির ক্লাব ইন্টার মিয়ামির একটা শেয়ারের মালিক হোর্হে মাস। তিনিই ইঙ্গিত দিয়েছেন মেসির লিবারতোদরেসে খেলার ব্যাপারে। সম্প্রতি ওলে স্পোর্টস সামিটকে দেওয়া এক সাক্ষাৎকারে হোর্হে মাস বলেন, ‘বর্তমানে একটা প্রচলিত আছে যে মেসি আসার পূর্বে এবং মেসি আসার পর যুক্তরাষ্ট্রের ফুটবলে কতটা উন্নতি হয়েছে। এটা বিশ্বের সর্বোচ্চ মার্কেটের দেশ তবে এখানে ফুটবলটা এখনো শুরুর পর্যায়ে রয়েছে। তবে আমরা মনে করি ধীরে ধীরে আমরা একটা দল এবং স্কোয়াড হয়ে বড় টুর্নামেন্টে অংশ নেওয়ার দিকে আগাচ্ছি। আমাদের লক্ষ্য একদিন লিবারতোদরেসে খেলা।’

মাস আরো বলেন, ‘আমার মনে হয় এটি গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য। এই টুর্নামেন্টটিতে মেসি কখনোই অংশ নেয়নি। আমরা আমাদের লিগকে আরো উন্নত করার চেষ্টা করছি। আমরা খুব খুশি হবো যদি আমরা সেই টুর্নামেন্টে খেলার সুযোগ পাই। আগামী ক্লাব বিশ্বকাপেও খেলার সুযোগ তৈরি হবে আমাদের। তাছাড়া ২০২৯ ক্লাব বিশ্বকাপেও খেলতে চাই আমরা।’

এমএলএস ক্লাবের দলগুলো এর আগেও লিবারতোদরেসে খেলেছে। ২০০১ সালে মেট্রোস্টার্স এবং কানসাস সিটি টুর্নামেন্টে অংশ নিয়েছি। ডিসি ইউনাইটেড ২০০৫ সালে লিবারতোদরেসে এবং ২০০৭ সালে কোপা সুদামেরিকানাতে অংশ নিয়েছিল। ১৯৯৮-২০১৬ পর্যন্ত কিছি মেক্সিকান ক্লাবও খেলেছিল এই টুর্নামেন্টে। ক্রুজ আজুল ২০১১ এবং টাইগ্রেস ২০১৫ সালে অংশ নিয়েছিল।

তবে এমন টুর্নামেন্টে অংশ নেওয়াটা বর্তমানে কিছুটা কঠিন মিয়ামির জন্য। বর্তমানে কেবল অংশগ্রহণের আমন্ত্রণ পেলেই এটি খুব দ্রুত হয়ে যেতে পারে। এর আগেও ডিসি ইউনাইটেডকে এমন আমন্ত্রণ জানিয়েছিল তারা।

আরেকটি উপায় হচ্ছেন নতুন আরেকটি টুর্নামেন্টের আয়োজন করা যেখানে দক্ষিণ আমেরিকান দলগুলোর সাথে কনকাকাফের দলগুলো খেলে থাকবে। এখানে কনকাকাফ চ্যাম্পিয়ন, লিগস কাপ, কোপা লিবারতোদরেস ও কোপা সুদামেরিকানা চ্যাম্পিয়নরা অংশ নিবে। অথবা ইন্টার-আমেরিকান কাপ শুরু করা।

হোর্হে মাস বলেন, ‘আপনারা দেখছেন মিয়ামি এখন বৈশ্বিক ক্লাবে পরিণত হয়েছে। আমরা অনেক কিংবদন্তি ফুটবলারকে দলে ভিড়িয়েছি। এতে করে আমরা লক্ষ্যে পৌঁছাতে পারবো। আমরা বড় স্বপ্ন দেখতে চাই এবং সবসময়ই চাই বিশ্বমানের ফুটবলারদের মিয়ামিতে খেলতে দেখতে চাই। মেসিকে আমাদের দলে, আমাদের দেশে, আমাদের লিগে পাওয়া একটা আশীর্বাদ।’

আরআর/এমএমআর

Read Entire Article