কোপায় আর্জেন্টিনার বিপক্ষে কখনো জিততে পারেনি ইকুয়েডর

3 months ago 35

কোপা আমেরিকার ইতিহাসে সবচেয়ে সফল দলগুলোর একটি আর্জেন্টিনা। উরুগুয়ে ও আর্জেন্টিনা দুই দেশই ১৫ বার করে কোপা আমেরিকা জিতেছে। অন্যদিকে ইকুয়েডর মাত্র ৩ বার এই শিরোপা জয়ের মুখ দেখতে পেরেছে। শেষবার তারা শিরোপা জিতেছিল ১৯৯৩ সালে। কোপায় দীর্ঘদিন খেলেও আর্জেন্টিনাকে কখনো হারাতে পারেনি ইকুয়েডর।

২০২৪ কোপার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ইকুয়েডর। কোপার বর্তমান চ্যাম্পিয়ন ও বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে এই ম্যাচে পরিষ্কার ফেবারিট হিসেবেই খেলতে নামবে মেসিরা। কোপার পরিসংখ্যানও কথা বলছে ডি মারিয়া-আলভারেজদের পক্ষে।

কোপা আমেরিকার ইতিহাসে ১৯৪১ সালে প্রথম ইকুয়েডরের বিপক্ষে খেলে আর্জেন্টিনা। সেবার ৬-১ গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা।

এখন পর্যন্ত ইকুয়েডরের বিপক্ষে ১৬ বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। জয় পেয়েছে ১১টি ম্যাচে। অন্যদিকে ড্র হয়েছে ৫টি ম্যাচ। সর্বশেষ ২০২১ সালের কোপা আমেরিকায় ইকুয়েডরকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছিল আলবিসেলেস্তারা।

সব রকম প্রতিযোগিতা মিলিয়ে ইকুয়েডরের বিপক্ষে মোট ৪০টি ম্যাচ খেলে ২৪টিতেই জয় পেয়েছে আর্জেন্টিনা। হেরেছে মাত্র ৫টি ম্যাচে। বাকি ম্যাচগুলো ড্র হয়েছে।

আর্জেন্টিনাকে ইকুয়েডর সবরকম প্রতিযোগিতায় মিলিয়ে সর্বশেষ হারিয়েছিল ২০১৫ সালে। বিশ্বকাপ বাছাইপর্বের ওই ম্যাচে মেসিদের ব্পিক্ষে ২-০ ব্যবধানে জয় পেয়েছিল ইকুয়েডর। যদিও সেই ম্যাচে খেলেননি দলের প্রাণভোমরা মেসি।

অবশেষে ইকুয়েডরের সামনে আরও একবার মুখোমুখি আর্জেন্টিনা। কোপায় এখন পর্যন্ত আর্জেন্টিনার হারাতে না পারার বেদনা নিয়ে কোয়ার্টার ফাইনালে খেলবে নামবে ইকুয়েডর। তাদের লক্ষ্য আর্জেন্টিনা নিজেদের ফুটবলে নতুন ইতিহাস লেখার।

আরআর/এমএইচ/জিকেএস

Read Entire Article