ক্রমশ বাড়তে পারে গরম

1 month ago 29

মৌসুমি বায়ু কম সক্রিয় থাকায় সারাদেশে বৃষ্টিপাত কমেছে। যদিও চলতি সপ্তাহজুড়ে দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে। একই সঙ্গে এসময় সারাদেশে গরম বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (৩১ আগস্ট) আবহাওয়া অধিদপ্তরের নিয়মিত পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, আজ রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। বর্তমানে মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, চলতি সাপ্তাহ বৃষ্টিপাত অনেক কম হবে। কিছু জায়গায় মাঝারি ধরনের ভারী বৃষ্টি হবে, তবে সেটা উপকূল অঞ্চলে। তাই সারাদেশে ক্রমশ গরম বাড়বে। এরই মধ্যে গত ১৫ দিনের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে, গতকাল যা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও বলেন, আগামী ৩ দিন রাজধানীতে বৃষ্টির সম্ভাবনা কম। হলেও সেটি সামান্য।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরের রাজারহাটে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বোচ্চ ৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাঙ্গামাটিতে।

আরএএস/কেএসআর/এএসএম

Read Entire Article