খাজা বললেন, অস্ট্রেলিয়ার উচিৎ আফগানিস্তানের সঙ্গে খেলা

3 months ago 59

আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ী আফগানিস্তানের সঙ্গে সিরিজ ছিল অস্ট্রেলিয়ার। শুধু অস্ট্রেলিয়াই নয় নিউজিল্যান্ড গিয়েও সিরিজ খেলার কথা ছিল রশিদ খানদের।

কিন্তু নানা অজুহাতে আফগানিস্তানের বিপক্ষে খেলবে না বলে জানিয়ে দেয় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। তাদের এই সিদ্ধান্তের প্রতিবাদে বিগব্যাশ লিগ বয়কটের ঘোষণা দিয়েছিলেন আফগান ক্রিকেটার রশিদ খান।

দ্বি-পাক্ষিক সিরিজে না খেললেও বিশ্বকাপে গ্রুপ পর্ব এবং সুপার এইটে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিলো আফগানরা। শুধু তাই নয়, সিরিজ বাতিল করার প্রতিশোধ স্বরূপ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া- দুই দলকেই হারিয়েছে আফগানিস্তান।

নিউজিল্যান্ডকে হারিয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় করে দিয়েছিলো আফগানরা। অন্যদিকে সুপার এইটে ১৪৮ রান করেও অস্ট্রেলিয়াকে হারিয়েছে ২১ রানে। এমন গৌরবময় জয়ের পর আফগান অধিনায়ক রশিদ খান দাবি তোলেন, অস্ট্রেলিয়ার উচিৎ হবে আফগানিস্তানের বিপক্ষে দ্বি-পাক্ষিক সিরিজ খেলা।

এবার রশিদ খানের দাবির প্রতি সমর্থন জানালেন খোদ অস্ট্রেলিয়া টেস্ট দলের ওপেনার উসমান খাজা। তিনিও মনে করেন, ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) উচিৎ হবে আফগানিস্তানের বিপক্ষে দ্বি-পাক্ষিক সিরিজ আয়োজন করা।

আফগানিস্তানে তালিবানদের শাসনের ফলে নারীদের খেলাধুলা বন্ধ হয়ে যায়। যে কারণে অস্ট্রেলিয়া আফগানিস্তানের মানবাধিকার ও নারীর স্বাধীনতা নেই- এমন বিষয় সামনে এনে তাদের সঙ্গে খেলতে রাজি নয়। অন্তত দুটি দ্বি-পাক্ষিক সিরিজ বাতিল করে দেয় তারা এসব কারণেই।

বিশ্বকাপে আফগানদের কাছে অস্ট্রেলিয়ার হারে রশিদ খানদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন উসমান খাজা। এক্স একাউন্টে তিনি লেখেন, ‘ভাইরা খুব ভাল খেলেছ। তোমরা ভাল দল হিসাবে জয় পেয়েছ। তোমরা তোমাদের দেশের বহু মানুষের কাছে অনুপ্রেরণা। যে আফগানরা অন্য দেশে থাকেন তাদের কাছেও তোমরা অনুপ্রেরণা। দুঃখের হল, অস্ট্রেলিয়ার মাটিতে তোমাদের সবাইকে একসঙ্গে খেলতে দেখার সুযোগ পাই না আমরা।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিদ্ধান্ত নিয়ে সরাসরি মন্তব্য না করলেও অভিনন্দনবার্তার মধ্যেই সমালোচনা মিশিয়ে দিয়েছেন খোয়াজা।

আফগানিস্তান অধিনায়ক রশিদ সমাজমাধ্যমে দলের উচ্ছ্বাসের কিছু ছবি পোস্ট করেন অস্ট্রেলিয়াকে হারানোর পর। সেখানেই অভিনন্দনবার্তা দিয়েছেন খাজা। যার সঙ্গেই রয়েছে আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে না পারার আক্ষেপ।

রশিদও বার্তা দিয়েছেন অস্ট্রেলীয়দের। তিনি বলেন, ‘আমরা ক্রীড়াবিদ। খেলাধুলা ভালবাসি। দেশের মানুষও খেলাধুলো ভালবাসে। দেশের মানুষের কাছে ক্রিকেটই সুখের একমাত্র উৎস। একমাত্র খেলা, যেটা নিয়ে আফগানিস্তানের মানুষ উৎসব করতে পারে। যদি সেই সুখটাকেও আমরা কেড়ে নিই, তা হলে জানি না আফগানিস্তানের জন্য আর কি পড়ে থাকবে। এখন বিশ্বের যে কোনও জায়গায় গিয়ে যদি আপনি বলেন আফগানিস্তান থেকে আসছেন, লোকে কোনও না কোনও ক্রিকেটারের নাম ঠিক বলতে পারবে। আমাদের সুখের একমাত্র উৎসটাকেও যদি আপনারা কেড়ে নেওয়ার চেষ্টা করেন, তা হলে আমাদের জন্য সেটা খুব দুঃখের ব্যাপার।’

আইএইচএস/

Read Entire Article