খেলোয়াড় বদলি, গোলাপি কার্ডসহ থাকছে যেসব পরিবর্তন

4 months ago 40

নতুন টুর্নামেন্ট আসলেই এক ঝাঁক নতুন পরিবর্তন নিয়ে হাজির হয় আয়োজক কমিটি। যুক্তরাষ্ট্রে হতে যাওয়া ২০২৪ কোপা আমেরিকাও এর ব্যতিক্রম নয়। এবারও বেশ কয়েকটি নিয়মে পরিবর্তন এনেছে কনমেবল কর্তৃপক্ষ।

দক্ষিণ আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি তাদের নিয়মকানুন সংক্রান্ত বইয়ের অনুচ্ছেদ ৯৬ কিছুটা পরিবর্তন করেছে চলতি বছরের কোপা আমেরিকার জন্য। এই পরিবর্তনের আলোকে একটা দল চাইলে ৬টি খেলোয়াড় পরিবর্তন করতে পারবে। তবে সেক্ষেত্রে কিছু নিয়মও মানতে হবে দলগুলোকে।

যদি কোনো দল মনে করে তাদের ৬ষ্ঠ খেলোয়াড় বদল করা দরকার, তখন তারা চতুর্থ রেফারির কাছে সেটি জানাবে। তখন রেফারি গোলাপি কার্ডটি ব্যবহার করবেন। মূলত এটি তখনই ব্যবহার করা যাবে, যদি কোনো খেলোয়াড় মাঠেই মাথায় বড় রকমের আঘাত পান অথবা প্রচণ্ড ব্যথা পান।

যখন কোনো দল তাদের ষষ্ঠ পরিবর্তনটি করবে, তখন প্রতিপক্ষ দল স্বয়ংক্রিয়ভাবে ষষ্ঠ পরিবর্তন করতে পারবে। খেলোয়াড় বদলের পর তাকে কনমেবল মেডিকেল কমিটির কাছে তার রিপোর্ট প্রদান করতে হবে ম্যাচ শেষে ২৪ ঘণ্টার ভেতর। এরমধ্যে কোনো লুকোচুরির ইঙ্গিত পেলে প্রতিপক্ষ দলকে জিতিয়ে দেওয়া হবে।

কোপা আমেরিকাতে এবার নকআউট রাউন্ডে থাকছে না অতিরিক্ত ৩০ মিনিট খেলার নিয়ম। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনালে ৯০ মিনিট খেলা অতিবাহিত হওয়ার পর ম্যাচ ড্র থাকলে রেফারি সোজা পেনাল্টি শুটআউটের সিদ্ধান্ত দিবেন।

কেবলমাত্র ফাইনাল ম্যাচেই ৯০ মিনিট অতিবাহিত হওয়ার পর অতিরিক্ত ৩০ মিনিট খেলা হবে, যদি ফলাফল না আসে। এর আগেও ২০২১ সালের কোপাতে মেসির আর্জেন্টিনাকে এই নিয়মের মধ্যে পড়তে হয়েছিল সেমিফাইনালে কলম্বিয়ার বিপক্ষে। পরবর্তীতে তারা টাইব্রেকারে জয়লাভ করে।

হলুদ কার্ডের নিয়মেও কিছু পরিবর্তন এসেছে। যদি কোনো খেলোয়াড় কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যেকোন দুই ম্যাচে হলুদ কার্ড পান, তবে পরের ম্যাচটি তিনি খেলতে পারবেন না। তবে কোয়ার্টার ফাইনালের পর সকল কার্ড খেলোয়াড়দের নামের পাশ থেকে সরিয়ে নেওয়া হবে।

আরআর/এমএমআর

Read Entire Article