গণহত্যায় উসকানি: ২৯ সাংবাদিকের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

1 month ago 10

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে গণহত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫৩ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় অভিযোগ দাখিল করা হয়েছে। এই গণহত্যায় উসকানি দেওয়ায় ২৯ জন জ্যেষ্ঠ সাংবাদিককে অভিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাজধানীর ধানমন্ডিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) তদন্ত সংস্থার কার্যালয়ে আন্দোলনে নিহত শিক্ষার্থী নাসিফ হাসান রিয়াদের বাবা গোলাম রাজ্জাকের পক্ষে আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী এম এইচ তামিম। গত ৫ আগস্ট রাজধানীর শ্যামলীর রিং রোডে মিরপুরের বিসিআইসি কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র নাসিব হাসান রিয়ান (১৭) মারা যান।

আইনজীবী গাজী এম এইচ তামিম জানিয়েছেন, যেসব সাংবাদিক গত ৩ আগস্ট প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে গণহত্যা চালিয়ে নেওয়ার উসকানি দেন, অভিযোগে তাদের আসামি করা হয়েছে।

অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১৪ দলীয় জোটের নেতা ও সাবেক মন্ত্রী, পুলিশ কর্মকর্তা, ২৯ সাংবাদিক ও দুজন শিক্ষকসহ ৫৩ জনের নাম এসেছে।

অপরাধের ধরনে বলা হয়েছে, আসামিদের প্ররোচনা, উসকানি ও পরিকল্পনায় অন্য আসামিরা বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের সমূলে বা আংশিক নির্মূলের উদ্দেশে দেশীয় ও আগ্নেয়াস্ত্র দিয়ে নির্বিচারে গুলিবর্ষণ করে সাধারণ নিরীহ, নিরস্ত্র ছাত্র-জনতাকে হত্যা, নির্যাতন, আটক ও গুম করার মাধ্যমে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করেছেন।

এ নিয়ে শেখ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে ৮টি অভিযোগ দায়ের হলো। এর আগে ঢাকায় ছয়টি এবং চট্টগ্রামে একটি গণহত্যার অভিযোগে শেখ হাসিনাসহ বিভিন্নজনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করা হয়। যেগুলোর ওপর তদন্ত চলমান রেখেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বিস্তারিত আসছে...

এফএইচ/এমকেআর/এমএস

Read Entire Article