‘গবেষণা শেষে চিহ্নিত করা যাবে নগর পর্যায়ে তাপমাত্রা বাড়ার কারণ’

3 months ago 42

দেশের তাপমাত্রা বাড়ার কারণ জানতে একটি গবেষণা করা হচ্ছে, যা আগামী ডিসেম্বরে শেষ হবে। গবেষণা শেষ হলে বাংলাদেশে নগর পর্যায়ে তাপমাত্রা বৃদ্ধির কারণ চিহ্নিত করা যাবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

রোববার (৯ জুন) জাতীয় সংসদে ৭১ বিধিতে স্বতন্ত্র সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর দেওয়া নোটিশের জবাবে লিখিত বিবৃতিতে এ তথ্য জানান তিনি।

পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী জানান, দেশের তাপমাত্রা বৃদ্ধির কারণ জানতে জলবায়ু ট্রাস্ট ফান্ডের মাধ্যমে একটি গবেষণা করা হচ্ছে যা আগামী ডিসেম্বরে শেষ হবে। গবেষণা শেষ হলে বাংলাদেশে নগর পর্যায়ে তাপমাত্রা বৃদ্ধির কারণ চিহ্নিত করা যাবে। বর্তমান পরিস্থিতিতে ঢাকা ও ময়মনসিংহ শহরে তাপমাত্রা বৃদ্ধির অবস্থা ও প্রভাব মূল্যায়ন করা যাবে এবং বৃষ্টিপাতের পরিবর্তনশীলতা নিরূপণ ও তা মোকাবিলায় প্রশমন কৌশল জানা যাবে।

অপর স্বতন্ত্র সংসদ সদস্য আবুল কালাম আজাদের দেওয়া নোটিশের জবাবে মন্ত্রী বলেন, পরিবেশ অধিদফতর ২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ইটভাটার বিরুদ্ধে দুই হাজার ৩৩৮টি অভিযান পরিচালনা করে। যেন চার হাজার ৪৩৬টি মামলা দায়ের করে ৯৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১১১ কোটি ৫০ লাখ ৩৩ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করেছে।

আইএইচআর/এমআরএম/এএসএম

Read Entire Article