গরমে গাড়ির ক্ষতি এড়াতে যা করবেন

3 months ago 41

গরমের দাবদাহে নিজেকেও যেমন সুস্থ রাখাটা খুব দরকার, তেমনি আপনার পাশাপাশি আপনার গাড়ির যত্ন নেওয়াটাও খুবই জরুরি। গরমে গাড়ি চালানোর সময় যেমন সতর্ক হওয়া দরকার, তেমনই গাড়ি যখন পার্কিং করা থাকছে তখনও সতর্ক হওয়া দরকার। এতে গাড়ি চালাতেও সমস্যা হবে না আর নিজেও সুরক্ষিত থাকতে পারবেন।

জেনে নিন কী করবেন-

>> সবার আগে জরুরি হলো কোনো ছায়ার মধ্যে গাড়িটিকে পার্কিং করা। যেখানে শেড আছে সেখানেই গাড়ি পার্কিং করা দরকার। সরাসরি সূর্যালোকের নিচে গাড়ি না রাখাই উচিত।

আরও পড়ুন

>> নিজের বাড়িতে রাখলেও, আবার বাড়ির বাইরে কোথাও গেলেও গাড়িকে যথাসম্ভব ছায়াযুক্ত স্থানে রাখা উচিত। পাশাপাশি বাড়িতে নিজের গাড়ির জন্য একটি কভার ব্যবহার করুন।

>> গাড়ির কনট্রোল এবং গাড়ির ভেতরের যন্ত্রপাতিও গরম হয়ে যায়। আর এর জন্য সবার আগে প্রভাব পড়ে গাড়ির এসির উপরে। এসির তাপমাত্রা হঠাৎ কমিয়ে দেওয়ার মাধ্যমেই কিন্তু গাড়ির ভেতরের তাপমাত্রা সহজে কমবে এমন না। এর জন্য সবার আগে জানালা খুলে দেওয়া দরকার, আর তাতেই ভিতরের গরম হাওয়া বাইরে বেরিয়ে যেতে পারবে।

>> ভেতরে সানরুফ থাকলে গরম থেকে বাঁচতে সবসময় সানরুফ ব্লাইন্ড দিয়ে তা ঢেকে রাখা উচিত। সানরুফ খুলে রাখলে কেবিনের তাপমাত্রা হু হু করে বেড়ে যাবে। গাড়ির টায়ারের অবস্থা এবং টায়ার প্রেশার ঠিক আছে কি না তা সবসময় পরীক্ষা করে নেওয়া দরকার। কখনো খুব বেশি টায়ার প্রেশার রাখা উচিত নয়।

>> প্রায় সময় দেখা যায় যে গাড়ির ভেতরের তাপমাত্রা বেড়ে যাচ্ছে তার কারণ গাড়ির কুল্যান্ট লেভেল খুবই কম রয়েছে, আর তা ঠিক করার জন্য সঠিক সময়ে সার্ভিসিং করা জরুরি। গাড়ির ফ্লুইড চেক করে নেওয়া দরকার। এমনকি ইঞ্জিন অয়েলও পরীক্ষা করে নেওয়া জরুরি।

আরও পড়ুন

কেএসকে/জিকেএস

Read Entire Article