গোল উদযাপন করে উয়েফার তদন্তের মুখে তুর্কি ডিফেন্ডার

3 months ago 52

কয়েকমাস আগেও অস্ট্রিয়ার কাছে ৬-১ গোলে ধরাশায়ী হয়েছিল তুরস্ক; কিন্তু ইউরোর শেষ ষোলোতে অস্ট্রিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে তুরস্ক উঠে গেছে কোয়ার্টার ফাইনালে। দলের জয়ের নায়ক মারেহ ডেমিরালকে নিয়ে তুরস্কে জয়জয়কার। তবে ডেমিরালের গোল উদযাপনকে ভালোভাবে নেয়নি উয়েফা। তাকে তদন্তের মুখে পড়তে হচ্ছে।

১৬ বছর পর ইউরোর কোয়ার্টার ফাইনালে খেলছে তুরস্ক। একজন পরিদর্শককে নিয়োগ দেওয়া হয়েছে ডেমিরালের গোল উদযাপনের তদন্ত করার জন্য। মূলত বিতর্ক শুরু হয় তুরস্কের দ্বিতীয় গোলটি করার পর ডেমিরাল দুই হাত উঁচু করে ‘ধূসর নেকড়ের’ মত প্রতীক ব্যবহার করে ভিন্ন রকম এক উদযাপন করেন, যেটি নির্দেশ করে তুরস্কের ডানপন্থী রাজনৈতিক দলের ফ্যাসিস্ট অভিবাদনকে।

ধুসর নেকড়ে তুরস্কের জঙ্গি গোষ্ঠী তুর্কি মুভমেন্ট পার্টির প্রতীক হিসেবে ধরা হয়। এটি জার্মানিতে নিষিদ্ধ নয়। ডেমিরালের এই হাত দিয়ে দেখানো প্রতীক অস্ট্রিয়া, ফ্রান্সে নিষিদ্ধ। উয়েফার শৃঙ্খলা সম্পর্কিত দলিলের অনুচ্ছেদ ৩১(৪) অনুযায়ী তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তারা।

জার্মানির স্টেডিয়ামে দেমিরেলের এই উদযাপনের কোন স্থান নেই বলে জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রী ন্যান্সি ফায়েসার সতর্ক করেন তুর্কিকে। জার্মানির এই মন্ত্রীর মন্তব্যের পর তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় সেখানে অবস্থিত জার্মান অ্যাম্বাসেডরকে তলব করে প্রতিবাদ জানিয়েছে।

দেমিরেল ম্যাচ শেষে এই উদযাপন নিয়ে জানান, “আমার মাথায় এমন উদযাপনের চিন্তা ছিল, আমি সেটা করেছি। আমি খুব গর্বিত কারণ আমি একজন তুর্কি, গোলের পরে আমি এটি গভীরভাবে অনুভব করেছি এবং আমি এটি করতে চেয়েছিলাম। করতে পেরে খুব খুশি আমি।”

আরআর/আইএইচএস/এমআইএইচএস

Read Entire Article