গোললাইন প্রযুক্তি ছাড়াই খেলতে হবে রিয়াল-বার্সাকে

3 months ago 50

বিশ্বের বড় বড় লিগগুলো যখন নিজেদেরকে প্রযুক্তিতে উন্নত করছে, সেখানে লা লিগা যেন বরাবরের মতই পিছনে হাঁটছে। ইংলিশ প্রিমিয়ার লিগ, ফ্রেঞ্চ লিগ ওয়ান, বুন্দেসলিগা এবং ইতালিয়ান সিরি আঁ- সব জায়গায় গোললাইন প্রযুক্তি ব্যবহার হলেও স্প্যানিশ লা লিগায় এই প্রযুক্তি ব্যবহার না করার ঘোষণা বহু আগেই দিয়েছিলেন লিগের সভাপতি হ্যাভিয়ের তেবেস।

গেল ২০২৩-২৪ মৌসুমে গোললাইন প্রযুক্তি না থাকা নিয়ে নানা সমালোচনা হলেও সেগুলোতে কর্ণপাত করলেন না তেবেস। আগামী মৌসুমেও লা লিগাতে গোললাইন প্রযুক্তি না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে কিছু কিছু নতুন জিনিস ব্যবহার করা হবে আগামী মৌসুমে। লিগের ২০টি দলের অনুমতি সাপেক্ষে এসব জিনিস ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী মৌসুমে ম্যাচে কোনো ফাউল বা রেফারির সঙ্গে কথা বলার দরকার হলে কেবল অধিনায়ক রেফারির সঙ্গে কথা বলতে পারবেন। কনকাশন বদলি হিসেবে ম্যাচে ৬ষ্ঠ খেলোয়াড় বদল করতে পারবে দলগুলো। এবারের ইউরোতে উয়েফা সেমি অটোমেটেড অফসাইড প্রযুক্তি ব্যবহার করেছে। এটি প্রথমবারের মতো আগামী মৌসুমে দেখা যাবে লা লিগাতে।

গেল মৌসুমে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা ম্যাচে এই গোললাইন প্রযুক্তি বিতর্কে বার্সেলোনার একটি গোল বাতিল করেছিল রেফারি। সেটি নিয়ে বহুল আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছিল।

আরআর/এমএইচ/এএসএম

Read Entire Article