গ্রেফতারের ভয়ে কেন্দ্রীয় কার্যালয়ে যাচ্ছেন না বিএনপি নেতাকর্মীরা

1 month ago 11

কোটা সংস্কার আন্দোলন ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে বিএনপি নেতাকর্মীদের মধ্যে চরম উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে। তালাবদ্ধ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। সেখানে বর্তমানে আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান না থাকলেও গ্রেফতার হওয়ার ভয়ে যাচ্ছেন না নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেলে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গিয়ে দেখা যায়, এখনো বিএনপির কেন্দ্রীয় কার্যালয় তালাবদ্ধ, তবে নেই পুলিশের দেওয়া ‘ক্রাইম সিন’।

সরেজমিনে দেখা যায়, কার্যালয়ের মূল কলাপসিবল গেটে দুটি তালা ঝুলছে। জ্বলছে ভেতরের লাইটগুলো। গেটের সামনে কয়েকটি দৈনিক পত্রিকা পড়ে আছে। পথচারীদের কাউকে কৌতূহল নিয়ে বিএনপি কার্যালয়ের প্রবেশমুখে উঁকি মারতে দেখা গেছে।

কার্যালয়ের পাশের ভবনে রয়েছে পূবালী ব্যাংকের একটি শাখা। এ ভবনের নিচতলায় এটিএম বুথের নিরাপত্তাকর্মী হান্নান মিয়া বলেন, বিএনপি কার্যালয়ে কেউ নেই। গত শুক্রবার (১৯ জুলাই) বিকেলের সংঘর্ষের পর এখানে আর কেউ আসেননি।

প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা যায়, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সদস্যকে কার্যালয়ের সামনে অবস্থান করতে দেখেননি তারা। এসময়ে কোনো নেতাকর্মীকেও কার্যালয়ে আসতে দেখেননি।

কোটা সংস্কার আন্দোলনের মধ্যে গত ১৬ জুলাই বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সেদিন রাত সাড়ে ১২টার দিকে শুরু হওয়া অভিযানে শতাধিক ককটেল, পাঁচ-ছয় বোতল পেট্রল, দেশি-বিদেশি সাতটি অস্ত্র ও ৫০০ লাঠিসোঁটা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ডিবিপ্রধান হারুন অর রশীদ। এ সময় কার্যালয় থেকে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের দুই নেতাসহ সাতজনকে আটক করা হয়। এরপর কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতোয়েন করা হয়।

এ বিষয়ে কথা হলে পল্টন থানার ডিউটি অফিসার নাজমুল হোসেন বলেন, শুক্রবার সকালেই কার্যালয় থেকে পুলিশ সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে।

জানা যায়, ১৯ জুলাই বেলা ১১টার দিকে ‘ক্রাইম সিন’ লেখা হলুদ ফিতা খুলে ফেলে চলে যান পুলিশ সদস্যরা। ওই দিনই জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশের অনুমতি চেয়েছিল বিএনপি। কিন্তু অনুমতি না পেয়ে বিকেল তিনটার দিকে কার্যালয়ের সামনে অবস্থান নেন নেতাকর্মীরা। সেখানে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। তখন কার্যালয়ের প্রধান ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেন নেতাকর্মীরা।

বিএনপি কার্যালয়ে এখনো তালা, দিলো কে?

এখনো তালাবদ্ধ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। পুনরায় কেন্দ্রীয় কার্যালয়ে তালা দিলো কে? এমন প্রশ্নে দলের সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জাগো নিউজকে বলেন, “তালা তো প্রথমে পুলিশই দিলো। নাটকীয় অভিযান করে ‘ক্রাইম সিন’ লেখা হলুদ ফিতা টাঙিয়ে দিলো। এখন কে তালা দিয়েছে আমরা জানি না। নেতাকর্মীদের গণহারে গ্রেফতার চলছে, তাই আপাতত কার্যালয়ে যাচ্ছি না।”

এ বিষয়ে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, পুলিশি অভিযানের পর থেকেই তালাবদ্ধ কার্যালয়। কে বা কারা তালা দিয়েছেন জানি না। কবে নাগাদ নেতাকর্মীরা কার্যালয়মুখী হবেন তা দলের নীতিনির্ধারকরা বলতে পারবেন।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয় আইনশৃঙ্খলা বাহিনী তালাবদ্ধ করে রেখেছেন বলে দাবি করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার (২৪ জুলাই) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অভিযানের নামে আমাদের অফিস তছনছ করে দিয়েছে পুলিশ। তারা সেটি তালাবদ্ধ করে নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে।’

কেএইচ/এমএএইচ/এমএমএআর/জিকেএস

Read Entire Article