চট্টগ্রাম-কক্সবাজার ট্রেন চালু রাখার আশ্বাস রেল মহাপরিচালকের

3 months ago 25

চট্টগ্রাম-কক্সবাজার ঈদ স্পেশাল ট্রেনটি নিয়মিতভাবে চালু রাখার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাত আলী। রোববার (২৩ জুন) দুপুরে রেল ভবনে ট্রেনটি চালু রাখার দাবিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি স্মারকলিপি দিতে গেলে এ আশ্বাস দেন মহাপরিচালক।

স্মারকলিপি গ্রহণকালে তিনি ঈদ স্পেশাল হিসেবে চালু করা ট্রেনটি বন্ধ হবে না বলে জানান। ট্রেনটি নিয়মিত চলাচলের ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন তিনি। এর আগে চট্টগ্রাম-কক্সবাজার স্পেশাল ট্রেনটি স্থায়ীভাবে চালু রাখার দাবিতে স্মারকলিপি দেয় যাত্রী কল্যাণ সমিতি।

এতে বলা হয়, বর্তমান সরকার রেলসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ১৮ হাজার কোটি টাকা ব্যয় করে নতুন রেলপথ নির্মাণ করে। পরে রেল কর্তৃপক্ষ শুধুমাত্র রাজধানীবাসীকে সুবিধা দিতে ঢাকা থেকে কক্সবাজার দুটি ট্রেন চালু করলেও চট্টগ্রাম, দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের জনগণ রেলসেবা থেকে বঞ্চিত হয়। এতে করে স্থানীয় এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে। এমন পরিস্থিতিতে স্থানীয়দের দাবির মুখে ঈদের সময় একটি ট্রেন চালু করা হয়।

চট্টগ্রাম-কক্সবাজার ট্রেন চালু রাখার আশ্বাস রেল মহাপরিচালকের

স্মারকলিপিতে আরও বলা হয়, সড়ক পথে নৈরাজ্য, দুর্ঘটনার ঝুঁকি থেকে মুক্তি পেতে এ অঞ্চলের মানুষ ট্রেনটির প্রতি ঝুঁকছিলেন। অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা লাভ করে এটি। এজন্য ঈদের পর এটি বন্ধ হয়ে যাওয়ার কথা থাকলেও স্থানীয় রেল প্রশাসনের মাঠ জরিপ প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ট্রেনটি চলাচলের সময়সীমা দুই দফা বাড়ানো হয়। এ অবস্থায় বাসে যাত্রী সংকট দেখা দিলে, চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীপ্রতি ভাড়া ১০০ টাকা পর্যন্ত কমিয়ে আনতে বাধ্য হন মালিকরা। এমন সময়ে অদৃশ্য কারণে ট্রেনটি বন্ধ করে দেওয়া হয়।

স্মারকলিপিতে বলা হয়, দেশের আন্তঃনগর ট্রেন সার্ভিসগুলোর মধ্য অন্যান্য ট্রেনের তুলনায় ঢাকা-কক্সবাজার এবং চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রী এবং আয়ও বেশি। এছাড়া ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এ রেলপথে ঢাকা থেকে দুটি রেল চালালে বিনিয়োগ উঠবে না। এতে রেল কর্তৃপক্ষের লোকসানের বোঝা বাড়বে। তাই ঈদুল আজহা উপলক্ষে আবারো চালু হওয়া চট্টগ্রাম-কক্সবাজার ঈদ স্পেশাল ট্রেনটি নিয়মিত করে যাত্রীসেবা প্রদানের দাবি জানানো হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার নাজমুল ইসলাম, অতিরিক্ত মহাপরিচালক এস. এম সালাহ উদ্দিন, যাত্রী কল্যাণ সমিতির ভাইস চেয়ারম্যান তাওহিদুল হক লিটন, প্রচার সম্পাদক মাহমুদুল হাসান রাসেল, মো. আওলাদ হোসেন, মনজুর হোসেন প্রমুখ।

এমএমএ/জেডএইচ/জেআইএম

Read Entire Article