চট্টগ্রাম মেডিকেল কলেজের জন্মদিনে আমার ভাবনা

1 month ago 21

চট্টগ্রাম মেডিকেল কলেজের ৬৭ তম জন্মদিন! মেডিকেল কলেজের সব বর্তমান এবং প্রাক্তন ছাত্রদের শুভেচ্ছা এবং অভিনন্দন। আর এ উপলক্ষ্যে আমাদের প্রিয় ক্যাম্পাস আর দেশে বিদেশে যারা অনুষ্ঠান করছেন সবাইকে ধন্যবাদ। এ দিনটি আমাদের সার্বজনিন একটি দিন। আমরা এ প্রতিষ্ঠানের কাছে চির ঋনী। আর যেখানেই থাকি না কেন এ প্রতিষ্ঠান এবং প্রাক্তন সি এম সি আন দের জন্য আমার ভালোবাসা অপরিমেয়।

তাই যখনই দেশে আসি, ক্যাম্পাসে আসি, সবার সাথে দেখা করি, মেডিকেল এডুকেশন প্রোগ্রাম করি, হাসপাতালে মেডিকেল ইন্সট্রুমেন্ট দেবার চেষ্টা করি।আমাদের মেডিকেল কলেজের অনেক এলামনাইদের আমেরিকায় ট্রেনিংয়ের ব্যাবস্থা করি।

আমেরিকায় মেডিকেল কলেজের উন্নতি বা উন্নয়নে এলামনাইরা বিরাট ভুমিকা রাখে। তারা মিলিয়ন মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করে। নতুন ল্যাব, লাইব্রেরী, বৃত্তি, গবেষনাগার এসব তৈরির মূলধন দেয়।এলামনাই এনডাউমেন্ট ফান্ডে বিলিয়ন ডলার পর্যন্ত জমা হয়।

কলেজের জন্মদিনে মিলনমেলায় উৎসব, ভুঁড়িভোজন, কনসার্টের পাশাপাশি এ দিনে কলেজকে কিছু দিলে কেমন হয়?

একটি নতুন ল্যাব, কিংবা গবেষনাগার বা গ্যালারি আধুনিকীকরন, বা একটি নতুন ভার্চুয়াল লারনিং সেন্টার।এ দিনে বর্তমান ছাত্ররা তাদের গবেষনা কর্ম প্রকাশ করতে পারে। বর্তমান ছাত্রদের একাডেমিক এবং এক্সট্রা একাডেমিক কাজের জন্য পুরস্কৃত করা যায়। কলেজ এবং হাসপাতালে কোন কাজে এলামনাইরা দান করতে পারে সেগুলো জানানো যায়। উৎসবের পাশাপাশি আমরা এগিয়ে নিয়ে যেতে পারি আমাদের আলমা মেটারকে।

ডিসেম্বর ২০২২এ আমরা ২৮ তম ব্যাচের একটি পূন্রমিলনী করেছিলাম। সেখানে আমাদের প্রায়াত বন্ধু ফয়সালের স্মৃতিতে আমরা মেডিকেল কলেজের ছাত্র ছাত্রীদের জন্য একটি আই টি হাব উপহার দিয়েছিলাম।

আসুন আমরা একটি ফিরিয়ে দেবার কালচার তৈরী করি। চট্টগ্রাম মেডিকেল কলেজ টিকে থাকুক একটি অনন্য চিকিৎসা শিক্ষা দেবার প্রতিষ্ঠান হিসেবে।

লেখক: আমেরিকার অরলান্ডো প্রবাসী চিকিৎসক।

এইচআর/জিকেএস

Read Entire Article