চট্টগ্রামে চশমাপরা হনুমানের দুই শাবক উদ্ধার

3 weeks ago 27

চট্টগ্রামের কর্ণফুলীতে চশমাপরা হনুমানের দুইটি শাবক উদ্ধার করেছে পুলিশ। এসময় বিলুপ্তপ্রায় এসব প্রাণী পাচারে জড়িত বাস সুপারভাইজার রাসেল চৌধুরী ওরফে সজলকে (৪৫) গ্রেফতার করা হয়।

সোমবার (২৯ এপ্রিল) রাত পৌনে ১২টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের মইজ্জারটেক এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার রাসেল চৌধুরী কক্সবাজার থেকে নওগাঁগামী বাসে করে হনুমান শাবক দুটি নিয়ে যাচ্ছিলেন। তিনি নওগাঁর মহাদেবপুর উপজেলার মৃত মোজাফফর চৌধুরীর ছেলে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) কাজী মো. তারেক আজিজ জাগো নিউজকে বলেন, সোমবার রাত পৌনে ১২টার দিকে মইজ্জারটেক আখতারুজ্জামান চত্বর এলাকায় যাত্রীবাহী এক বাসে তল্লাশি চালিয়ে হনুমান শাবক দুটি উদ্ধার করা হয়। হনুমান শাবক দুটি পাচারে জড়িত বাসের সুপারভাইজারকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে কর্ণফুলী থানায় নিয়মিত মামলা করা হয়েছে। মঙ্গলবার সকালে তাকে আদালতে পাঠানো হয়। উদ্ধার হনুমান শাবক দুটিকে আদালতের নির্দেশে বনবিভাগে হস্তান্তর করা হয়েছে।

চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী জাগো নিউজকে বলেন, কর্ণফুলী থানা থেকে চশমাপরা হনুমানের দুটি শাবক আমাদের জিম্মায় দিয়েছে। শাবক দুটিকে চকরিয়া সাফারি পার্কে কোয়ারেন্টাইনে রাখা হবে। এগুলো এখনো যেহেতু বাচ্চা, তাই বাচ্চাগুলোকে সুরক্ষা দিয়ে সক্ষম করে পরে সাফারি পার্কে অবমুক্ত করা হবে।

ইকবাল হোসেন/কেএসআর

Read Entire Article