চবিতে ফের ফিরছে ‘জোবাইক’, এবার নিরাপত্তায় ‘এআই’

3 months ago 42

কয়েক বছর বন্ধ থাকার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আবারও চালু হতে যাচ্ছে ‘জোবাইক’। পরিবেশবান্ধব অ্যাপভিত্তিক এই বাইসাইকেল সেবাটি স্বাস্থ্যকর ও সাশ্রয়ী মূল্যের হওয়ায় বর্তমানে তুমুল জনপ্রিয়। দীর্ঘদিন পর ক্যাম্পাসে সেবাটি ফিরছে দেখে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। অটোরিকশা ও রিকশাওয়ালাদের ভাড়ার নৈরাজ্য থেকে শিক্ষার্থীদের বাঁচাবে ‘জোবাইক’।

এবার নিরাপত্তা নিশ্চিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। জোবাইক প্রাথমিকভাবে ৭৫টি সাইকেল দেবে ক্যাম্পাসে। পরে আরও ১০০টি সাইকেল যুক্ত হবে। অর্থাৎ চবির জন্য বরাদ্দ রয়েছে ১৭৫টি বাইসাইকেল।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ৬ জুন আবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে তাদের কার্যক্রম শুরু করেছে অ্যাপভিত্তিক বাইসাইকেল শেয়ারিং সার্ভিস ‘জোবাইক’। জোবাইকের এ সুবিধা শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা ব্যবহার করতে পারবেন। বহিরাগত কোনো ব্যক্তি জোবাইকে রেজিস্ট্রেশন করতে পারবেন না।

শিক্ষার্থীরা তাদের ফোনে থাকা ‘জোবাইক’ অ্যাপের মাধ্যমে বাইসাইকেলের পেছনে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেল আনলক করে চালাতে পারবেন। ব্যবহার শেষে পুনরায় সাইকেলটি লক করে রাখতে পারবেন। অন্য শিক্ষার্থী এসে আবারও একই পদ্ধতিতে ব্যবহার করতে পারবেন। মোবাইল রিচার্জের মতো অ্যাপে টাকা রিচার্জ করতে হবে। ব্যবহারের ওপর ভিত্তি করে অর্থ কেটে নেওয়া হবে।

‘জোবাইক’ চালু হওয়া নিয়ে উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে শিক্ষার্থীদের মধ্যে। সম্প্রতি ১ টাকা করে সিএনজিচালিত অটোরিকশায় ভাড়া বাড়ানো নিয়ে ক্ষোভ ছিল শিক্ষার্থীদের। ‘জোবাইক’ ব্যবহারের ফলে অতিরিক্ত ভাড়া ব্যয় ও ভোগান্তি থেকে বাঁচবেন শিক্ষার্থীরা। তাছাড়া বায়োলজি ফ্যাকাল্টি, সেন্ট্রাল ফিল্ড ও ফরেস্ট্রির মতো দূরবর্তী জায়গা যেখানে রিকশা পাওয়া যায় না, সেখানে সহজেই জোবাইকের সুবিধা নিতে পারবেন শিক্ষার্থীরা।

এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে চবিতে যাত্রা শুরু করে ‘জোবাইক’। তবে তখন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল এ সেবাটি। বাইসাইকেল ভেঙে ফেলা, পাহাড়ে বা রুমে নিয়ে যাওয়া, ড্রেনে ফেলে রাখার মতো ঘটনা ঘটতে থাকে। যে কারণে সেবাটি সাময়িক বন্ধ করে সাইকেলগুলো মেরামতে পাঠানো হয়েছিল। এক অথবা দুই সপ্তাহ পর ক্যাম্পাসে আবার ফেরত আসার কথা থাকলেও এর পরপরই চলে আসে করোনা মহামারি। ফলে ‘জোবাইক’ তাদের সব ধরনের অপারেশন বন্ধ করে দেয় বাংলাদেশে।

সংশ্লিষ্টরা বলছেন, এবার এসব সমস্যা সমাধানে জিপিএস সিস্টেমকে আরও বেশি শক্তিশালী করেছে করেছে ‘জোবাইক’। ডিভাইসে ‘এআই’ ফিচার যোগ করা হয়েছে। এর মাধ্যমে জোবাইক কর্তৃপক্ষ সহজেই বুঝতে পারবে সাইকেলকে তার নিজস্ব লোকেশনের বাইরে নিয়ে যাওয়া হচ্ছে বা রুমে নিয়ে যাওয়া হচ্ছে। আগের জিপিএস সিস্টেম দুর্বল হওয়ায় সাইকেল ট্র্যাকিং করা কষ্টসাধ্য ছিল।

স্থানীয় রিকশা বা অটোরিকশাচালকদের আক্রোশের শিকার হয়েছিল ‘জোবাইক’। যাত্রী কম পাওয়ার আশঙ্কায় তারা বাইসাইকেল নষ্ট করে ফেলেন। এবার এ ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শক্ত নজরদারির আশ্বাস দিয়েছে প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ছাত্র রাজু জাগো নিউজকে বলেন, ‘সকালবেলা শাটল ট্রেন যখন আসে তখন অটোরিকশা পাওয়া যায় না। হলের সামনে থেকে বিভাগ পর্যন্ত যেতে অনেক রিকশাচালক ২০ টাকা ভাড়া চান। জোবাইকে এলে এই সমস্যার সমাধান হবে। এবার প্রশাসন ও শিক্ষার্থীরা আশা করি আন্তরিক হবে যাতে আগের মতো ঝামেলা না হয়।’

ইসলামের ইতিহাস বিভাগের ছাত্র জাহিদ হোসেন বলেন, ‘জোবাইক’ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য আশীর্বাদ। এটি পরিবেশবান্ধব। ক্যাম্পাসের যেকোনো জায়গায় পাওয়া যায়। এটি ভাড়ার নৈরাজ্য থেকে শিক্ষার্থীদের বাঁচাবে।

জানতে চাইলে জোবাইকের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যাম্বাসেডর তাহলিল সাকিফ জাগো নিউজকে বলেন, ‘জোবাইক’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সম্পদ। এটি চবি শিক্ষার্থীদের নিত্যদিনের কার্যক্রমকে সহজ করার একটি মাধ্যম হিসেবে ক্যাম্পাসে আসছে।

তিনি আরও বলেন, এবার নিরাপত্তা নিশ্চিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এতে সহজেই সাইকেলের অবস্থান ট্র্যাকিং করা যাবে।

এসআর/জিকেএস

Read Entire Article