চেরাপুঞ্জিতে তুমুল বৃষ্টি, ঢলের পানিতে প্লাবিত সুনামগঞ্জ

3 months ago 44

ভারী বৃষ্টি ও ভারতের চেরাপুঞ্জিতে টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে সিলেট অঞ্চলে। এরইমধ্যে ঢলের পানি প্রবেশ করেছে সুনামগঞ্জের শহর থেকে গ্রামে। আর এতে চরম দুর্ভোগে পড়েছেন জেলার ৬ লাখের মতো মানুষ।

গত কয়েক দিনের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। সেই সঙ্গে প্লাবিত হচ্ছে শহর থেকে গ্রাম।

চেরাপুঞ্জিতে তুমুল বৃষ্টি, ঢলের পানিতে প্লাবিত সুনামগঞ্জ

ঢলের পানিতে তলিয়ে গেছে পৌর শহরের মধ্যবাজার, উত্তর আরপিননগর, কাজীরপয়েন্টসহ বেশ কিছু এলাকার সড়ক। সেই সঙ্গে তলিয়ে গেছে শহরের পাশবর্তী এলাকা হাসন নগরের ৫০ টিরও বেশি ঘরবাড়ি ও দোকানপাট।

এদিকে, ঢলের পানি নিম্নাঞ্চলে প্রবেশ করায় চরম দুর্ভোগে পড়েছেন ওই অঞ্চলের মানুষ। অনেকেই তাদের বাড়ি ঘর ফেলে নিরাপদ আশ্রয় কেন্দ্র কিংবা উঁচু এলাকার আত্মীয় স্বজনদের বাসায় ছুটছেন।

নিম্নাঞ্চলের মানুষদের অনেকেই জানিয়েছেন, ঢলের পানিতে ঘরবাড়ি তলিয়ে গেছে, এখন নিরুপায় হয়ে আশ্রয় কেন্দ্রে যাচ্ছি।

চেরাপুঞ্জিতে তুমুল বৃষ্টি, ঢলের পানিতে প্লাবিত সুনামগঞ্জ

সুনামগঞ্জের জেলা প্রশাসক রাশেদ ইকবাল চৌধুরী বলেন, বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, সুনামগঞ্জের সুরমা নদীর পানি বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই জেলার সীমান্তবর্তী এলাকার নদীগুলোর পানিও বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এসএনআর/জিকেএস

Read Entire Article