ছক্কার রেকর্ডে রোহিতই যেখানে প্রথম

4 months ago 64

আয়ারল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে ভারত, ৮ উইকেটের বড় ব্যবধানে জিতেছে তারা। এদিন অবশ্য হাফ সেঞ্চুরি করে হাতের ব্যথায় অস্বস্তি নিয়ে মাঠ ছেড়ে যেতে হয় রোহিত শর্মাকে। তবে এর আগে ৪ চার ও ৩ ছক্কায় ৩৭ বলে ৫২ রান করেন তিনি।

আইপিএলে তার ফর্ম নিয়ে নানা দুশ্চিন্তা থাকলেও বিশ্বকাপের প্রথম ম্যাচেই ব্যাট হাতে সাবলীল ছিলেন রোহিত। এদিন তিনি ছুয়েছেন কয়েকটি মাইলফলকও। প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ৬০০টি ছক্কা মারার অনন্য নজির গড়েছেন রোহিত। ১৭ বছরের ক্যারিয়ারে ৪৯৮ ইনিংস ব্যাট করে এই রেকর্ড মাইলফলকে পৌঁছেছেন তিনি।

এই তালিকায় পরের চারটি অবস্থানে থাকা কেউই এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন না। ৫৫৩ ছক্কা নিয়ে দুইয়ে আছেন ক্রিস গেইল। আফ্রিদির ৪৭৬ ও ব্রেন্ডন ম্যাককালাম হাঁকিয়েছেন ৩৯৮ ছক্কা। পাঁচ নম্বরে থাকা গাপ্টিলের ছক্কা ৩৮৩টি। তালিকার পরের অবস্থানগুলো দেখে স্পষ্ট, রোহিতের এই কীর্তি সহজে ভাঙা সম্ভব নয়।

পাশাপাশি এদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে তিনি ৪০০০ রান করার মাইলফলকও স্পর্শ করেছেন। চার হাজারের ক্লাব থেকে ২৬ রান দূরে থেকে আয়ারল্যান্ডের বিপক্ষে নেমেছিলেন তিনি। এই তালিকায় বিরাট কোহলির ৪০৩৭ ও বাবর আজমের ৪০২৩ পর তৃতীয় ক্রিকেটার হিসেবে নাম লেখালেন রোহিত শর্মা। কোহলি ছাড়া ভারতের হয়ে তিন ফরম্যাটে অন্তত চার হাজার রান নেই আর কোনো ব্যাটারের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০০০ রান করার মাইলফলকও ছুয়েছেন রোহিত। এই তালিকাতে তিনি ছাড়াও রয়েছেন বিরাট কোহলি ও মাহেলা জয়াবর্ধনে। এক ম্যাচেই অনেকগুলো রেকর্ড নিজের করে নিয়েছেন ভারতীয় অধিনায়ক।

আইএইচএস/এএসএম

Read Entire Article