ছাত্র-জনতার অভ্যুত্থান একটি বিরাট ঘটনা: রওনক হাসান

2 weeks ago 8

দর্শকপ্রিয় অভিনেতা রওনক হাসান। ছোটপর্দার পাশাপাশি তিনি বড়পর্দায় অভিনয় করেও প্রশংসা কুড়িয়েছেন। আজ (১ সেপ্টেম্বর) তার জন্মদিন। বর্তমান ব্যস্ততা ও বিভিন্ন প্রসঙ্গে কথা হলো এ অভিনেতার সঙ্গে। তার সাক্ষাৎকার নিয়েছেন মিজানুর রহমান মিথুন।

জাগো নিউজ: শুভ জন্মদিন। কেমন আছেন?
রওনক হাসান: ধন্যবাদ। বেশ ভালো আছি। জন্মদিনেও কাজের মধ্যে ব্যস্ত সময় পার করছি, এজন্য বেশ ভালো লাগছে।

জাগো নিউজ: শুটিং সেটে কি জন্মদিন পালন করেছেন?
রওনক হাসান: দেশের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির কারণে মনটা ভালো নেই। এ কারণে জন্মদিন নিয়ে আলাদা কোনো আয়োজন নেই। তাছাড়া কয়েক মাস ধরে কাজ তেমন হয়নি। তাই শুটিং নিয়ে ব্যস্ত আছি। বন্যার্তদের জন্য শিল্পীদের পক্ষ থেকে কিছু করতে চাই। বন্যাদুর্গত এলাকায় একটি মেডিকেল ক্যাম্প গঠনসহ আরও কিছু করা যায় কি না সে নিয়ে ভাবছি।

 রওনক হাসান

জাগো নিউজ: অভিনয় জীবনটাকে কেন সার্থক মনে করেন?
রওনক হাসান: আমার অভিনয় জীবন সার্থক- তা আমি এক কথায় বলতে চাই না। আমি মনে করি, আমি যে মানের অভিনয় করি তা দিয়ে মানুষের মনের মাঝে পৌঁছতে পেরেছি, পরিচিতি লাভ করেছি সেটিই বড় বিষয়। আসলে অভিনয় এমনই একটি মাধ্যম যেখানে কাজ করে নিজেকে সার্থক মনে করা সম্ভব নয়। কারণ অভিনয়ের মান আরও ভালো করা, নিজেকে আরও সুন্দর করে দর্শকদের কাছে উপস্থাপন করা একটি জীবনব্যাপী প্রক্রিয়া।

জাগো নিউজ: অভিনয়কে পেশা হিসেবে নিতে পারার অনুভূতি সম্পর্কে শুনতে চাই-
রওনক হাসান: যে কাজটি ভালোবেশে শুরু করেছি, সেটি পেশা হিসেবে নিতে পেরেছি এটি জীবনের বড় অর্জন বলে আমি মনে করি। অভিনয় করেই আমি জীবিকা নির্বাহ করি। এটা করে আমার সংসার চলে। অভিনয়কে পেশা হিসেবে নিতে পারা আমার জীবনের একটি পরম প্রাপ্তি।

জাগো নিউজ: অভিনয় ছেড়ে দেওয়ার পর কী করবেন?
রওনক হাসান: অভিনয় ছেড়ে দেব- এমনটি আমি ভাবতে পারি না। গানের পাখি যদি গান না গায় তাহলে বিষয়টি কেমন হয়? অভিনয় ছেড়ে দেওয়ার ব্যাপারটি আমার কাছে মনে হয় জীবনকে থামিয়ে দেওয়া। তবে যদি কোনো কারণে অভিনয় ছেড়ে দেই তাহলে গ্রামের বাড়ি চলে যাব। নিজের মতো করে সময় কাটাব।

জাগো নিউজ: জীবনে এখন পর্যন্ত কী করা হয়নি, কিন্তু করতে মন চায়?
রওনক হাসান: আমি আসলে জীবনে অনেক কিছু করতে চাই। আমি একজন সংগঠক হিসেবে অভিনয়শিল্পীদের সবার সমান সুযোগ-সুবিধা নিশ্চিতের জন্য কাজ করতে চেয়েছি, অভিনয়শিল্পী বৃদ্ধাশ্রম, অভিনয়শিল্পী ক্লাব করতে চেয়েছি। এছাড়া এমন কিছু চরিত্রে অভিনয় করতে চাই, যেগুলোতে এখনো অভিনয় করা হয়নি। অনেক ভালো ভালো চলচ্চিত্রে কাজ করতে চাই। আমি নিজে একটি সিনেমা বানাতে চাই। এসব স্বপ্ন বুকে নিয়েই তা বাস্তবায়নের লক্ষ্যে পথ চলছি।

 রওনক হাসান

জাগো নিউজ: সাম্প্রতিক গণঅভ্যুত্থান নিয়ে আপনার মূল্যায়ন ও প্রত্যাশা কী?
রওনক হাসান: ছাত্র-জনতার অভ্যুত্থান একটি বিরাট ও অভূতপূর্ব ঘটনা। দেশের সব মানুষের নতুন প্রত্যাশা নিয়ে অভ্যুত্থানটি হয়েছে। আশা করছি দেশের মানুষের জন্য নতুন কিছু হবে। এখন আমাদের সব চাওয়া পূরণ হবে এটাই প্রত্যাশা করছি।

জাগো নিউজ: শাহরিয়ার নাজিম জয় সব শিল্পীকে জাতির কাছে ক্ষমা চাইতে বলেছেন, আপনি কী মনে করেন? চাইবেন?
রওনক হাসান: তার বক্তব্য আমি শুনিনি। এ বিষয় আমি কিছু বলতে চাই না। তবে আমি মনে করি প্রত্যেকটি মানুষেরই নিজস্ব চিন্তা-ভাবনা রয়েছে। তিনি হয়তো তার মতো করে কথা বলেছেন।

জাগো নিউজ: চলমান কাজের ব্যস্ততা সম্পর্কে শুনতে চাই-
রওনক হাসান: দুটো বড় কাজের কথা অনেক আগে থেকেই চূড়ান্ত। বিভিন্ন কারণে সেগুলো হচ্ছে না। কবে শুরু হবে তাও বলতে পারছি না। কয়েকটি নাটকের কাজে বর্তমানে ব্যস্ত রয়েছি। এখন একটি ৫ পর্বের নাটকে অভিনয় করছি। শুভবিবাহ নামের এ নাটকটি নির্মাণ করছেন আর্থিক সজল। এছাড়া নির্মাতা সালাউদ্দিন লাভলুর ‘ফুলকুমার’ নামের একটি ধারাবাহিকের কাজ করছি। সেই সঙ্গে আরটিভিতে প্রচারিত ‘গোলমাল’ শিরোনামের একটি ধারাবাহিকের শুটিং চলমান। অন্যদিকে কয়েকটি সিঙ্গেল নাটকের কাজ রয়েছে।

এমএমএফ/জিকেএস

Read Entire Article