ছুটি কমায় বিপাকে অ্যাটাচড স্কুলের প্রাথমিকের শিক্ষার্থীরা

3 months ago 45

 

শিখন ঘাটতি পূরণে দেশের সব নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে গ্রীষ্মের ছুটি বাতিল করেছে সরকার। বুধবার (২৬ জুন) থেকে এসব স্কুলে যথারীতি ক্লাস শুরু হবে। তবে প্রাথমিক বিদ্যালয়ে ছুটি কমানো হয়নি। ছুটির নোটিশ অনুযায়ী— ২ জুলাই পর্যন্ত বন্ধ থাকছে প্রাথমিক বিদ্যালয়।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে মাধ্যমিকের সঙ্গে প্রাথমিক বিদ্যালয়ও (অ্যাটাচড স্কুল) চালু রয়েছে, সেখানকার প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা বিপাকে পড়েছেন। অনেকে ঈদের ছুটি কাটিয়ে এখনো গ্রাম থেকে কর্মস্থলে ফেরেননি। ফলে সন্তানকে স্কুলে পাঠানো নিয়ে সংশয়ে পড়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক স্কুলে এক সপ্তাহ ছুটি কমিয়ে আগামী ২৬ জুন থেকে খোলার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনা মেনে সব স্কুল খোলার নোটিশ দিচ্ছে। অ্যাটাচড স্কুলগুলো প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত খুলে দেওয়ার নোটিশ দিয়েছে।

রাজধানীর সরকারি রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চালু রয়েছে। ছুটি কমানোর নোটিশে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২৬ জুন প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস যথারীতি শুরু হবে। এছাড়া ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজসহ প্রাথমিক বিদ্যালয় অ্যাটাচড শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ২৬ ‍জুন খুলে দেওয়ার নোটিশ দেওয়া হয়েছে।

সরকারি রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজের তৃতীয় শ্রেণির শিক্ষার্থীর অভিভাবক আনোয়ার হোসেন জানান, প্রাথমিক বিদ্যালয়ে গ্রীষ্মের ছুটি কমছে না জেনে আমার মেয়েকে এখনো গ্রাম থেকে ঢাকায় আনা হয়নি। ঈদের ছুটিতে মায়ের সঙ্গে সে গ্রামের বাড়িতে রয়েছে। এখন হঠাৎ নোটিশে দেখছি, প্রথম থেকে দশম শ্রেণির ক্লাস হবে। তড়িঘড়ি তাকে ঢাকায় আনার জন্য ভোগান্তিতে পড়েছি।

রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আব্দুল মান্নান জাগো নিউজকে বলেন, ‘আমাদের প্রতিষ্ঠান অ্যাটাচড। ফলে আমরা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসরণ করি না। আমরা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) নির্দেশনা অনুসরণ করি। সেটা মেনেই ২৬ জুন থেকে ক্লাস শুরুর নোটিশ দিয়েছি।’

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মেনে বুধবার থেকে আমরা ক্লাস শুরু করবো। প্রথম থেকে দশম শ্রেণির ক্লাস এদিন থেকে শুরু হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি অ্যান্ড অপারেশন বিভাগের পরিচালক মো. লুৎফুর রহমান বলেন, ‘প্রাথমিক বিদ্যালয়ের ছুটি কমানো হয়নি। তবে কোনো অ্যাটাচড স্কুলে ছুটি কমানো-বাড়ানো আমাদের এখতিয়ারে নেই। মাউশির নির্দেশনায় চলে অ্যাটাচড স্কুলগুলো।’

এএএইচ/এমএএইচ/

Read Entire Article