ছুটি শেষে প্রথম কার্যদিবস থেকে কর্মবিরতিতে যাচ্ছেন ইবি শিক্ষকরা

3 months ago 28

ঈদুল আযহা ও গ্রীষ্মকালীন ছুটি শেষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম শুরু হচ্ছে। মঙ্গলবার (২৫ জুন) থেকে দাপ্তরিক ও শনিবার (২৯ জুন) থেকে ক্লাস-পরীক্ষা শুরু হবে।

এদিকে দাপ্তরিক কার্যক্রম শুরুর দিন থেকেই কর্মবিরতির ঘোষণা দিয়েছেন শিক্ষকরা। অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিনদফা দাবিতে এ কর্মসূচিতে যাচ্ছেন তারা। তাদের অন্য দুই দাবি হলো- প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন।

মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত তারা কর্মবিরতি পালন করবেন। এসময়ে তারা অনুষদ ভবনের নিচতলায় অবস্থান করবেন তবে পরীক্ষাসমূহ এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

ছুটি শেষে প্রথম কার্যদিবস থেকে কর্মবিরতিতে যাচ্ছেন ইবি শিক্ষকরা

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে এ কর্মসূচি নেওয়া হয়েছে।

এরআগে ২৬ মে একই দাবিতে মানববন্ধন করেন শিক্ষকরা। পরে ২৮ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা কর্মবিরতি করেন। এছাড়া ৪ জুন সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত অর্ধদিবস কর্মবিরতিতে যান শিক্ষকরা। তবে পরীক্ষাসমূহ এ কর্মসূচির আওতামুক্ত ছিল।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ী আমরা এ কর্মসূচি নিয়েছি। আগামী ৩০ জুন আমরা দিনব্যাপী কর্মবিরতি পালন করবো। পরীক্ষাসমূহ এর আওতার বাইরে থাকবে। এতেও যদি দাবি না মানা হয় তবে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি করবো। ক্লাস-পরীক্ষাসহ যাবতীয় একাডেমিক কার্যক্রম আমরা বর্জন করবো।

মুনজুরুল ইসলাম/আরএইচ/এএসএম

Read Entire Article