জবিতে ‘ফ্যাক্ট চেকিং ও ডিজিটাল হাইজিন’ র্শীষক সেমিনার অনুষ্ঠিত

3 months ago 61

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘ফ্যাক্ট চেকিং ও ডিজিটাল হাইজিন’ র্শীষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ভার্চুয়াল ক্লাসরুমে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

জবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, মিডিয়া রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই), ইউএসএআইডি এবং ইন্টারনিউজ যৌথভাবে সেমিনারটি আয়োজন করে।

এতে প্রধান অতিথির বক্তব্যে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য ডিজিটাল হাইজিনের বিকল্প নেই উল্লেখ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, সামাজিক মাধ্যমে এখন সবকিছু সহজেই লেখা বা শেয়ার করা সম্ভব। এতে করে মিস ও ডিস ইনফরমেশন সহজেই ছড়াচ্ছে। করোনাকালীন সময়েও সামাজিক মাধ্যমে এই প্রবণতা ছিল। তাই সাংবাদিকদের উচিত তথ্য যাচাই-বাছাই করে ও প্রভাবমুক্ত হয়ে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করা।

শিক্ষার্থীদের নিয়মিত পত্রিকা পড়ার আহ্বান জানিয়ে অধ্যাপক সাদেকা হালিম বলেন, বর্তমান সময়েও বিশ্বে পত্রিকার যথেষ্ট গুরুত্ব রয়েছে। আমি ছোটবেলা থেকেই সকালবেলা ৪-৫টি পত্রিকা পড়ে এরপর অন্যান্য কাজ শুরু করি। পত্রিকা পড়ার এই অভ্যাসটি আমি আমার বাবার কাছে শিখেছি। পত্রিকা পড়লে শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়বে।

দুটি সেশনে সেমিনারটি পরিচালিত হয়। ‘ডিজিটাল হাইজিন’ শীর্ষক সেশনটি পরিচালনা করেন এমআরডিআই এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান এবং ‘ফ্যাক্ট চেকিং’ শীর্ষক সেশনটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুল আলম চৌধুরী।

জবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. মো. আশরাফুল আলমের সভাপতিত্বে ও বিভাগের সহকারী অধ্যাপক মো. মিনহাজ উদ্দীনের সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন সিএসই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন এবং বিভাগের শিক্ষকবৃন্দ।

আরএএস/এমএইচআর

Read Entire Article