জাতীয় জীবনিরাপত্তা নীতি অনুমোদন মন্ত্রিসভায়

3 months ago 49

নিরাপদ জেনেটিক্যালি মোডিফায়েড অরগানিজম বা জিএমও পণ্য উদ্ভাবনে ‘জাতীয় জীবনিরাপত্তা নীতি, ২০২৪’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (৩ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জাতীয় জীবনিরাপত্তা নীতি, ২০২৪’ এর খসড়া মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। এটির উদ্যোক্তা মন্ত্রণালয় ছিল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

তিনি বলেন, ‘বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫’ নামে আমাদের একটি আইন আছে। এর আওতায় বাংলাদেশ জীবনিরাপত্তা বিধিমালা রয়েছে। কিন্তু একটি নীতিমালার অভাব ছিল। বিভিন্ন ফোরামে আমাদের বলা হচ্ছিল, এজন্য নীতিমালা করা হয়েছে। কার্টাগেনা প্রোটোকল অব বায়োসেফটিকে অনুসরণ করে এটি করেছি।

মাহবুব হোসেন আরও বলেন, জেনেক্যিালি মোডিফায়েড অরগানিজম বা জিএমও এবং লিভিং মোডিফায়েড অরগানিজম বা এলএমও বলি, এখন এগুলো নিয়ে অনেক রিসার্চ হচ্ছে। রিসার্চ যেনো নিরাপদ হয় সেজন্য এই নীতিমালা করা হয়েছে। কোনো একটি ভ্যারাইটি সরাসরি বাজারে আসতে পারবে না। সরকারের অনুমোদন লাগবে। সরকারের অনুমোদন ছাড়া বাজারে আসতে পারবে না। সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করা যাবে না।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অনুমোদনের একটি নির্দিষ্ট পদ্ধতি করা হয়েছে। সেই পদ্ধতির আওতায় ধাপে ধাপে এটি পরিবেশের জন্য ক্ষতিকর কি না সেটি আগে ভেরিফাইড হবে। এরপর সেটি সবার ব্যবহার উপযোগী হবে।

আরএমএম/এমআইএইচএস/জেআইএম

Read Entire Article