জাপানি মুদ্রার পতন ঠেকানো যাচ্ছে না, কাঠামোগত সংস্কারে মনোযোগ

3 months ago 46

কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না জাপানি মুদ্রার পতন। সম্প্রতি ডলারের বিপরীতে ইয়েনের উল্লেখযোগ্য পতন হয়েছে। এমন পরিস্থিতিতে দেশটির নীতিনির্ধারকরা অর্থনীতির কাঠামোগত বিষয়গুলোতে মনোযোগ দিচ্ছেন। কারণ মুদ্রার পতন ঠেকানোর ক্ষেত্রে এখনো কিছু সীমাবদ্ধতা রয়েছে।

শুক্রবার (৩১ মে) প্রকাশিত তথ্যে দেখা যেতে পারে, চলতি বছরের এপ্রিল থেকে মে মাসের শুরুর দিক পর্যন্ত মুদ্রার পতন ধীর করার জন্য জাপান প্রায় ৯ ট্রিলিয়ন ইয়েন ব্যয় করেছে। ডলারের বিপরীতে জাপানি মুদ্রার মান কমে দাঁড়িয়েছে প্রায় ১৬০ ইয়েনে, যা ৩৪ বছরের মধ্যে সর্বনিম্ন।

আরও পড়ুন>

মুদ্রার এই পতনের জন্য মূলত যুক্তরাষ্ট্র ও জাপানের মধ্যে সুদের হারের বড় পার্থক্যকে দায়ী করা হচ্ছে। তবে অব্যাহত এমন পতনের ফলে নীতি নির্ধারকদের অন্যান্য মৌলিক বিষয়গুলোতেও মনোযোগ দিতে হচ্ছে।

জাপানের শীর্ষ মুদ্রাবিষয়ক কূটনীতিক মাসাতো কান্দার নেতৃত্বে অর্থ মন্ত্রণালয় কাঠামোগত সমস্যাগুলোর পেছনের কারণ খতিয়ে দেখতে এই বছর ২০ জন শিক্ষাবিদ ও অর্থনীতিবিদদের একটি প্যানেল গঠন করেছে।

মার্চ থেকে চারটি বৈঠকে প্যানেলটি জাপানের বৈশ্বিক প্রতিযোগিতা জোরদার করার ব্যবস্থা নিয়ে আলোচনা করেছে এবং অভ্যন্তরীণ প্রবৃদ্ধি বাড়ানোর জন্য বিদেশে অর্জিত মুনাফা সরিয়ে দিয়েছে।

দেশটির একজন সিনিয়র সরকারি কর্মকর্তা বলেছেন, জাপানিরা নিজেরাই আর জাপানে বিনিয়োগ করছে না এবং বিদেশে থেকে অর্জিত মুনাফা দেশে ফিরিয়ে না এনে তা পুনরায় বিদেশেই বিনিয়োগ করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, মূলত সমস্যা সমাধানে কাঠামোগত সংস্কার দরকার।

সূত্র: রয়টার্স

এমএসএম

Read Entire Article