জাবিতে ইনস্টিটিউটের শুরুতে থাকা ‘বঙ্গবন্ধু’ শব্দ বাতিলের দাবি

2 hours ago 3

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বঙ্গবন্ধু তূলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের (সিএলসি) নাম পরিবর্তন করে তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট করাসহ তিন দফা দাবি জানিয়ে উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছেন ইনস্টিটিউটির শিক্ষার্থীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে উপাচার্য অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসানের কাছে স্মারকলিপি দেন তারা।

তাদের অন্য দাবি দুটি হলো অনতিবিলম্বে ইনস্টিটিউটকে বিসিএস বিষয় কোডে অন্তর্ভুক্ত করা এবং অতিদ্রুত ইনস্টিটিউটের ক্লাসরুম সংকট দূর করা।

ইনস্টিটিউটের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী সোহান শরীফ বলেন, ‘আমরা দেখেছি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই বিভাগ আছে কিন্তু তা কোনো ব্যক্তির নামে নয়। আমরা এ বিষয়টির যৌক্তিক সংস্কার চাই। এই দাবির প্রতি সমর্থন জানিয়ে বিভাগের পরিচালক ও সব ব্যাচের শিক্ষার্থীরা গণস্বাক্ষরের মাধ্যমে নাম পরিবর্তনের বিষয়ে একাত্মতা প্রকাশ করেছেন।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ কামরুল আহসান বলেন, ‘ব্যক্তির নামে কোনো বিভাগ থাকতে পারে না। শিক্ষার্থীদের ভবিষ্যত চিন্তা করে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে শিক্ষকদের সঙ্গে আলোচনার করা হবে।’

সৈকত ইসলাম/এসআর/এমএস

Read Entire Article