জাবিতে বৃক্ষরোপণ কর্মসূচি বয়কট করলেন বিএনপিপন্থি সিনেটররা

3 months ago 38

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৪১তম সিনেট অধিবেশন শুরু হওয়ার আগে বৃক্ষরোপণ কর্মসূচি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এই কর্মসূচিকে ‘লোক-দেখানো’ আখ্যা দিয়ে বয়কট করেছেন বিএনপিপন্থি সিনেট সদস্যরা।

শনিবার (২৯ জুন) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট হলে অধিবেশন শুরু হয়। এর আগে বিকেল সাড়ে ৩টায় বৃক্ষরোপণ কর্মসূচি হয়।

কর্মসূচি বর্জনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জামাল উদ্দিন বলেন, গাছ লাগানো ও গাছ কাটা দুটিই সুচিন্তিত হওয়া উচিত। ছাত্র-শিক্ষক সবার চাওয়া ছিল মাস্টারপ্ল্যান। মাস্টারপ্ল্যান ছাড়াই এখানে গাছ লাগানো হয়েছে। এগুলো যে আগামীতে কাটা হবে না- তার নিশ্চয়তা কি উপাচার্য দিতে পারবেন? এই গাছ লাগানোর কর্মসূচি প্রহসনমূলক। সুচিন্তিতভাবে গাছ লাগাতে হবে ও তার দেখভাল করতে হবে।

তিনি আরও বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে চলমান অধিকতর উন্নয়ন প্রকল্প নিয়ে শুরু থেকে সব অনিয়মের জন্য সিনেটে তদন্ত কমিটি গঠনের দাবি উত্থাপন করবো।

সিনেট সদস্য ও দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, মাস্টারপ্ল্যান প্রণয়ন না করে প্রাণ-প্রকৃতি ধ্বংস করে নির্বিচারে গাছ কেটে এভাবে লোক দেখানো বৃক্ষরোপণ প্রশাসনের স্ববিরোধিতা। এই কর্মসূচি পালনের জন্য আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। একজন নিম্নপদস্থ কর্মকর্তার মাধ্যমে আমাদের জানানো হয়েছে। আমরা মনে করি, এটা আমাদের সঙ্গে তামাশা। তাই আমরা এই বৃক্ষরোপণ কর্মসূচি বর্জন করেছি।

জেডএইচ/জেআইএম

Read Entire Article