জিলহজের চাঁদ দেখতে বসেছে সৌদি

3 months ago 48

 

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখতে বসেছেন সৌদি আরবের জ্যোতির্বিদ এবং চাঁদ দেখা কমিটির সদস্যরা। দেশটির দুটি স্থান চাঁদ দেখার জন্য বিখ্যাত। এর একটি সুদাইর এবং অন্যটি সুদাইর শহরে। দুটি কেন্দ্রেই সংশ্লিষ্টরা প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে চাঁদ দেখার কার্যক্রম শুরু করেছেন।

জিলহজ মাসের চাঁদ দেখার উপর নির্ভর করে সৌদিতে পবিত্র হজ এবং ঈদুল আজহার দিন নির্ধারিত হবে।

এর আগে পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখার আহ্বান জানান সৌদি আরবের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় দেশটির সব মুসলিমদের জিলহজ মাসের চাঁদ দেখার আহ্বান জানান সুপ্রিম কোর্ট। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

হিজরি সনের হিসাব অনুসারে, সৌদি আরবে আজ বৃহস্পতিবার একাদশ মাস জিলক্বদের ২৯তম দিন। সেই হিসাবে আজ সন্ধ্যায় চাঁদ দেখতে পাওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

সুপ্রিম কোর্টের বিবৃতিতে জানানো হয়েছে, কেউ যদি খালি চোখে কিংবা দুরবিন দিয়ে জিলহজ মাসের চাঁদ দেখতে পান, তাহলে তিনি বা তারা যেন দ্রুত স্থানীয় আদালতে বিষয়টি নথিবদ্ধ করেন। আদালতে জানাতে অপারগ হলে স্থানীয় মসজিদে যেন জানানো হয়। পরে মসজিদ কর্তৃপক্ষ বিষয়টি স্থানীয় আদালতকে জানানোর ব্যবস্থা করবে।

জিলহজ্জ মাসের চাঁদ দেখার মধ্য দিয়ে মুসলিমদের দ্বিতীয় বড় উৎসব পবিত্র ঈদুল আজাহার দিনক্ষণ নির্ধারণ করা হয়। ধারণা করা হচ্ছে আগামী ১৬ জুন পবিত্র ঈদুল আজহা পালিত হবে ও ১৫ জুন হবে আরাফার দিন।

সাধারণত সৌদি আরবের এক দিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এবার রমজান ও ইদুল ফিতরও শুরু হয়েছিল সৌদি আরবের এক দিন পরে। ফলে এবারও বাংলাদেশে ঈদুল আজহা অনুষ্ঠিত হতে পারে সৌদি আরবের এক দিন পরে।

এমএইচআর/এমএস

Read Entire Article