জুন মাসে কী কী শাক-সবজি চাষ করবেন

4 months ago 57

বাংলাদেশে জুন মাস থেকে সাধারণত বর্ষাকাল শুরু হয়ে যায়। তাই এই মাসকে আমরা বর্ষার মাসও বলে থাকি। ফলে বেশিরভাগ ফসলই বর্ষাকাল বা জুন মাসে চাষ করা হয়।

এ ছাড়া জুন মাস হলো বৃষ্টির মাস। যে কারণে এই মাসের আবহাওয়া ও মাটি শাক-সবজি চাষের জন্য খুবই উপযোগী। এ মাসে ফসলের উৎপাদনও বেশি হয়।

এমনকি এ মাসে প্রায় সব ধরনের শাক-সবজি চাষ করা হয়। এ সময়ে শাক-সবজি চাষ করে কৃষকেরাও বেশি লাভবান হয়ে থাকেন। তাই অন্য সময়ের চেয়ে চাষিরা বর্ষাকালে বা জুন মাসে বেশি ব্যস্ত থাকেন।

আরও পড়ুন

জুন মাসে পাটশাক, লালশাক, পুঁইশাক, গিমাকলমি, ডাঁটা, লাউ, চিচিঙা, শসা, শিম, ঝিঙা, কাঁকবোল, মিষ্টি কুমড়া, ঢ্যাঁড়শ, চাল কুমড়া, করলা, বেগুন, ধুন্দল, মুখিকচু ও লতিরাজ কচু ইত্যাদি চাষ করা যায়।

তবে জুন মাসে চাষ করার জন্য একটি বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে, তা হলো ফসল চাষের জন্য উঁচু জমি নির্বাচন করতে হবে। এসব সবজি চাষ করার সময় গোড়ার আগাছা পরিষ্কার করতে হবে। প্রয়োজনে গোড়ার মাটি তুলে দিতে হবে।

এ ছাড়া বন্যা বা জলবদ্ধতার পানি সহনশীল সবজি চাষ করা যেতে পারে। এমনকি সবজি ক্ষেতে পানি জমতে দেওয়া যাবে না। যদি পানি জমে যায়, সে ক্ষেত্রে সরানোর ব্যবস্থা করতে হবে।

এসইউ/এমএস

Read Entire Article