জয়াবর্ধনের যে রেকর্ড ভেঙে দিতে পারেন এবার কোহলি

3 months ago 64

রেকর্ড তৈর হয়ই ভাঙার জন্য। কোনো কোনো রেকর্ড হয়তো ভাঙত একটু সময় লাগে, কোনো কোনো রেকর্ড ভেঙে যায় দ্রুত। যে রেকর্ডগুরো ভাঙতে সময় লাগে, সেগুলো দীর্ঘদিন অক্ষুণ্ন থাকলেও, এক সময় না এক সময় কেউ না কেউ এসে ভেঙে ফেলে।

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে যে রেকর্ড গড়ে গেছেন, সেটা সম্ভবত আর খুব বেশিদিন টিকবে না। এবারই হয়তো ভেঙে দিতে পারেন ভারতের বিশ্বসেরা ব্যাটার বিরাট কোহলি।

রেকর্ডটা শুধুমাত্র বাউন্ডারি হাঁকানোর। এমনিতে ছক্কা হাঁকানোয় ক্রিস গেইল নিজেকে যে উচ্চতায় নিয় রেখেছেন, সেখানে আপাতত কারো ওঠার সম্ভাবনা নেই। কারণ দ্বিতীয় স্থানে থাকা রোহিত শর্মার চেয়ে ২৬টি ছক্কা বেশি মেরে এগিয়ে রয়েছেন স্বঘোষিত দ্য ইউনিভার্স বস। গেইল বিশ্বকাপে মেরেছেন ৬১টি ছক্কা। দ্বিতীয় স্থানে থাকা রোহিতের ছক্কা ৩৫টি। ৩৩টি করে ছক্কা মেরেছেন জস বাটলার এবং যুবরাজ সিং।

ছক্কার রেকর্ড চূড়ায় না হয় গেইল দীর্ঘদিন বসে থাকবেন; কিন্তু মাহেলা জয়াবর্ধনে নিজের রেকর্ড চূড়ায় এবার হয়তো থাকতে পারবেন না। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১১১টি বাউন্ডারি মেরেছেন সাবেক লঙ্কান অধিনায়ক জয়াবর্ধনে। ৩১টি ম্যাচে এই বাউন্ডারিগুলো মারেন তিনি। সঙ্গে ছল ২৫টি ছক্কার মারও।

বিরাট কোহলি ২৭ ম্যাচ খেলে মাহেলা জয়াবর্ধনের খুব কাছে অবস্থান করছেন। এরই মধ্যে ১০৩টি বাউন্ডারি মেরে ফেলেছেন এই ভারতীয় ব্যাটার। জয়াবর্ধনের চেয়ে মাত্র ৮টি বাউন্ডারি কম। এক ম্যাচেই এই দূরত্ব ঘুচিয়ে ফেলা সম্ভব কোহলির জন্য। তিনি আবার ছক্কার মার মেরেছেন ২৮টি।

তালিকার তৃতীয় স্থানে থাকা তিলকারত্নে দিলশান এখন আর খেলেন না। তিনি মেরেছেন ১০১টি বাউন্ডারি। তিন অঙ্কের ঘরে রয়েছেন এই তিন ব্যাটারই। রোহিত শর্মা রয়েছেন চারে। তিনি মেরেছেন ৯১টি বাউন্ডারি।

সাকিব আল হাসান ৩৬ ম্যাচ খেলে বাউন্ডারি মেরেছেন ৬২টি এবং ছক্কা মেরেছেন ২৩টি। তিনি রয়েছেন তালিকার ১১ নম্বরে। সবচেয়ে বেশি ছক্কা মারা ক্রিস গেইল বাউন্ডারি হাঁকিয়েছেন ৭৮টি। তিনি আছেন তালিকার ৬ নম্বরে।

সর্বোচ্চ বাউন্ডারি মেরেছেন যে সব ব্যাটার

খেলোয়াড়

সময়কাল

ম্যাচ

ইনিংস

রান

সর্বোচ্চ

গড়

স্ট্রা. রেট

১০০

৫০

মাহেলা জয়াবর্ধনে

২০০৭-২০১৪

৩১

৩১

১০১৬

১০০

৩৯.০৭

১৩৪.৭৪

১১১

২৫

বিরাট কোহলি

২০১২-২০২২

২৭

২৫

১১৪১

৮৯*

৮১.৫০

১৩১.৩০

১৪

১০৩

২৮

তিলকারত্নে দিলশান

২০০৭-২০১৬

৩৫

৩৪

৮৯৭

৯৬*

৩০.৯৩

১২৪.০৬

১০১

২০

রোহিত শর্মা

২০০৭-২০২২

৩৯

৩৬

৯৬৩

৭৯*

৩৪.৩৯

১২৭.৮৮

৯১

৩৫

ডেভিড ওয়ার্নার

২০০৯-২০২২

৩৪

৩৪

৮০৬

৮৯*

২৫.১৮

১৩৩.২২

৮৬

৩১

ক্রিস গেইল

২০০৭-২০২১

৩৩

৩১

৯৬৫

১১৭

৩৪.৪৬

১৪২.৭৫

৭৮

৬৩

জস বাটলার

২০১২-২০২২

২৭

২৭

৭৯৯

১০১*

৪২.০৫

১৪৪.৪৮

৬৯

৩৩

কেন উইলিয়ামসন

২০১২-২০২২

২৫

২৪

৬৯৯

৮৫

৩৩.২৮

১১৩.৮৪

৬৮

১৪

ব্রেন্ডন ম্যাককালাম

২০০৭-২০১৪

২৫

২৫

৬৩৭

১২৩

২৮.৯৫

১২৮.৪২

৬৭

১৯

কুমার সাঙ্গাকারা

২০০৭-২০১৪

৩১

৩০

৬৬১

৬৮

২৫.৪২

১১২.২২

৬৩

১১

সাকিব আল হাসান

২০০৭-২০২২

৩৬

৩৬

৭৪২

৮৪

২৩.৯৩

১২২.৪৪

৬২

২৩

আইএইচএস/

Read Entire Article