টবে আনারস চাষ করবেন যেভাবে

3 months ago 27

আনারসের ফেলে দেওয়া পাতা থেকেই পেতে পারেন নতুন একটি গাছ। সেই গাছে ধরবে নতুন আনারস। তেমন যত্ন ছাড়াই ফেলে দেওয়া পাতা থেকে আনারস গাছ পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতি।

প্রাথমিক করণীয়
প্রথমে একটি আনারস থেকে ১ ইঞ্চি পরিমাণ আনারসসহ মাথার পাতা কেটে আলাদা করুন। এ কাটা অংশ পানিতে ভিজিয়ে রাখুন। মাঝে মাঝে পানি বদলে দিন। দুই সপ্তাহ পর দেখবেন কাটা অংশ থেকে শিকড়ের মত বের হয়েছে। এটি এখন লাগানোর উপযোগী হয়ে উঠেছে।

টবে চাষ
ছাদ বা ব্যালকনিতে আনারসের চারা রোপণে প্রতিটি চারার জন্য একটি করে ১০ ইঞ্চি টব সংগ্রহ করতে হবে। মাটির টব হলে ভালো। টবের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে।

টবের মাটি
২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ১০-১৫ গ্রাম টিএসপি, ১০ গ্রাম পটাশ একত্রে মিশিয়ে ড্রাম বা টব ভরে পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন। এরপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে। যখন মাটি ঝুরঝুরে হবে; তখন চারা টবে রোপণ করতে হবে।

রোপণ পদ্ধতি
চারা গাছকে সোজা করে লাগাতে হবে। সেই সঙ্গে গাছের গোড়ার মাটি কিছুটা উঁচু করে দিতে হবে। মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে। যাতে গাছের গোড়া দিয়ে বেশি পানি ঢুকতে না পারে। একটি সোজা কাঠি দিয়ে গাছকে বেঁধে দিতে হবে।

পরিচর্যা
চারা লাগানোর ২-৩ মাস পর থেকে নিয়মিত ২৫-৩০ দিন পর পর সরিষার খৈল পচা পানি অল্প পরিমাণে দিতে হবে। সরিষার খৈল ১০ দিন পানিতে ভিজিয়ে রাখতে হবে। সেই পচা খৈলের পানি পাতলা করে গাছের গোড়ায় দিতে হবে। ১০-১৫ দিন পর পর টবের মাটি কিছুটা খুচিয়ে আলগা করে দেওয়া দরকার।

ফলন
আনারস গাছ বেশ ধীর গতিতে বৃদ্ধি পায়। একটি আনারস গাছে ফল ধরতে প্রায় ২-৩ বছর সময় লাগে।

এসইউ/জেআইএম

Read Entire Article