টানা ১৬ দিন পর তাপমাত্রা ৪০ ডিগ্রির নিচে নামলো ঈশ্বরদীতে

2 weeks ago 12

পাবনার ঈশ্বরদীতে টানা ১৬ দিন পর তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। ১৭ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত ১৬ দিন তাপমাত্রা ৪০ থেকে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করেছে। এই ১৬ দিন ঈশ্বরদীতে তীব্র ও অতি তীব্র তাপমাত্রা বিরাজমান ছিল।

শুক্রবার (৩ মে) বিকেলে ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন জানান, ঈশ্বরদীতে আজ ৩৯ দশমিক ৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এখন মাঝারি তাপমাত্রা বিরাজমান রয়েছে। এর মধ্যে ৩০ এপ্রিল ঈশ্বরদীতে এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ২ ডিগ্রি রেকর্ড করা হয়।

টানা ১৬ দিন পর তাপমাত্রা ৪০ ডিগ্রির নিচে নামলো ঈশ্বরদীতে

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, ১৩ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত মাঝারি তাপপ্রবাহ বিরাজমান ছিল। ১৭ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ বিরাজমান রয়েছে। এরমধ্যে ১৭ এপ্রিল ৪০.৫ ডিগ্রি, ১৮ এপ্রিল ৪০ ডিগ্রি, ১৯ এপ্রিল ৪১ ডিগ্রি, ২০ এপ্রিল ৪১.৬ ডিগ্রি, ২১ এপ্রিল ৪২ ডিগ্রি, ২২ এপ্রিল ৪০.৫ ডিগ্রি, ২৩ এপ্রিল ৪০.৩ ডিগ্রি, ২৪ এপ্রিল ৪১.২ ডিগ্রি, ২৫ এপ্রিল ৪১.৫ ডিগ্রি, ২৬ এপ্রিল ৪২.৪ ডিগ্রি, ২৭ এপ্রিল ৪১.৫ ডিগ্রি, ২৮ এপ্রিল ৪১.৩ ডিগ্রি, ২৯ এপ্রিল ৪২.৫ ডিগ্রি, ৩০ এপ্রিল ৪৩.২ ডিগ্রি, ১ মে ৪২ ডিগ্রি ও ২ মে ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল জানান, ঈশ্বরদীতে বেশ কয়েকদিন ধরে তীব্র ও অতি তীব্র তাপমাত্রা বিরাজমান ছিল। শুক্রবার তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

শেখ মহসীন/এফএ/এমএস

Read Entire Article