টয়লেটে যাওয়ার সময় মাথা ঢেকে রাখার বিধান

4 months ago 62

টয়লেটে যাওয়ার সময় বা প্রাকৃতিক প্রয়োজন পূরণের সময় মাথা ঢেকে রাখা উত্তম বা মুস্তাহাব। দুর্বল সূত্রে নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) থেকে বর্ণিত হয়েছে, তিনি টয়লেটে যাওয়ার সময় মাথা ঢেকে রাখতেন। তাবেঈ হাবিব ইবনে সালেহ (রহ.) বলেন,

كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا دَخَلَ الْخَلاَءَ لَبِسَ حِذَاءَهُ وَغَطَّى رَأْسَهُ

আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) যখন টয়লেটে প্রবেশ করতেন, তখন জুতো পরিধান করতেন এবং মাথা ঢেকে রাখতেন। (আস-সুনানুল কুবরা লিল-বায়হাকি)

এ ব্যাপারে অনেক সাহাবি ও তাবেঈর কথা ও আমলও বর্ণিত রয়েছে। উরওয়া (রহ.) তার বাবা জুবায়ের (রা.) থেকে বর্ণনা করেন যে, একবার আবু বকর সিদ্দিক (রা.) লোকদের উদ্দেশ্যে খুতবা দিতে গিয়ে বলেন, লোকসকল! তোমরা আল্লাহ তাআলার সাথে লজ্জা বজায় রাখ। ওই সত্ত্বার কসম, যার হাতে আমার প্রাণ, নিশ্চয়ই আমি যখন প্রাকৃতিক প্রয়োজন পূরণের জন্য লোকালয় থেকে দূরে যাই তখন আমি আমার রবের থেকে লজ্জাবনত হয়ে মাথা ঢেকে নিই। (মুসান্নাফে ইবনে আবি শাইবা)

অন্য এক বর্ণনায় ইবনে তাউস (রহ.) বলেন, আমি যখন টয়লেটে প্রবেশ করতাম আমার বাবা আমাকে মাথা ঢেকে নেওয়ার নির্দেশ দিতেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা)

তাই টয়লেটে যাওয়ার সময় বা প্রাকৃতিক প্রয়োজন পূরণের সময় টুপি, কাপড় ইত্যাদি দিয়ে মাথা আবৃত করে রাখা উচিত। তবে এটা ওয়াজিব বা অবশ্যকর্তব্য নয়, মাথা না ঢেকে টয়লেটে গেলে কোনো গোনাহ হবে না।

ওএফএফ/জিকেএস

Read Entire Article