ডেসকোর ৬০৭ কোটি টাকার প্রিফারেন্স শেয়ার অনুমোদন

3 months ago 49

পুঁজিবাজারে তালিকাভুক্ত ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকার প্রিফারেন্স শেয়ার ইস্যুর অনুমোদন দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (৯ জুন) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে এ তথ্য জানান বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

তিনি জানান, ডেসকোর আবেদনের পরিপ্রেক্ষিতে ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ নন-কিউমুলেটিভ প্রিফারেন্স শেয়ারের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সম্পূর্ণ টাকার শেয়ার সরকারের পক্ষে ইস্যু করা হবে। এ শেয়ারের প্রতিনিধিত্ব করবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব।

রেজাউল করিম জানান, সরকারকে দেওয়া লভ্যাংশের হার হবে মোট মূলধনের শতকরা হারের ওপর ভিত্তি করে অগ্রাধিকার শেয়ার মালিকদের জন্য কর পরবর্তী নিট মুনাফার অনুমিত শেয়ারের ১৫ শতাংশ। অর্থাৎ সরকারের অগ্রাধিকার শেয়ার লভ্যাংশ = অগ্রাধিকার শেয়ার মূলধন/(সাধারণ শেয়ার মূলধন + অগ্রাধিকার শেয়ার মূলধন)* কর পরবর্তী নিট মুনাফা ১৫ শতাংশ।

তিনি জানান, সরকার ১৯৯৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন উন্নয়নে ডেসকোকে ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকা দিয়েছে। যা এতদিন কোম্পানির আর্থিক বিবরণীতে জিওবি ইক্যুইটি হিসেবে দেখানো হতো।

এমএএস/এমএএইচ/এএসএম

Read Entire Article